পপুলার গ্রুপের ৬ কোটি ৩৬ লাখ টাকার অপরিশোধিত ভ্যাট জমা

ভ্যাট গোয়েন্দা অধিদফতর পপুলার গ্রুপের দু’টি সেবা প্রদানকারী প্রতিষ্ঠানে তদন্ত করে ৬ কোটি ৩৬ টাকার ভ্যাট ফাঁকি উদঘাটনের পর পপুলার গ্রুপ অপরিশোধিত ভ্যাটের সেই অর্থ  সরকারের কোষাগারে জমা দিয়েছে।

প্রতিষ্ঠান দুটি হলো- রাজধানীর ধানমন্ডিতে অবস্থিত পপুলার ডায়াগনস্টিক সেন্টার ও পপুলার মেডিকেল কলেজ অ্যান্ড হাসপাতাল। অডিট ফার্ম কর্তৃক প্রত্যায়িত বার্ষিক প্রতিবেদন ও ভ্যাট বিষয়ক অন্যান্য তথ্য-উপাত্তের আড়াআড়ি যাচাই করে এই ফাঁকি উদঘাটন করে গোয়েন্দা কর্মকর্তারা।   

ভ্যাট গোয়েন্দা অধিদফতরের মহাপরিচালক ড. মঈনুল খান জানান, তদন্ত সাপেক্ষে উদঘাটন হওয়া অপরিশোধিত মূসক ও সুদ বাবদ সমুদয় ৬ কোটি ৩৬ লাখ টাকার রাজস্ব প্রতিষ্ঠান দু’টি স্বেচ্ছায় সরকারি কোষাগারে জমা প্রদান করেছে।

ভ্যাট গোয়েন্দা সূত্র জানায়, ভ্যাট গোয়েন্দা অধিদফতরের উপপরিচালক নাজমুন নাহার কায়সারের নেতৃত্বে একটি দল পপুলার ডায়গনস্টিক সেন্টারের  ২০১৫ সালের জুলাই হতে ২০২০ সালের জুন পর্যন্ত সময়কালের কার্যক্রম তদন্ত করে। তদন্ত মেয়াদে বিভিন্ন সেবার বিপরীতে উৎসে ভ্যাট ফাঁকি বাবদ ২ কোটি ৪২ রাখ ৮৯ হাজার ৭৭০ টাকা পাওয়া যায়। এই অপরিশোধিত ভ্যাটের উপর ভ্যাট আইন অনুসারে ২ শতাংশ সুদ হারে ১ কোটি ১২ লাখ ৭৮ হাজার ৮৫৬ টাকা সুদ প্রযোজ্য।

অপরদিকে ভ্যাট গোয়েন্দার উপপরিচালক ফেরদৌসী মাহবুবের নেতৃত্বে একটি দল পপুলার মেডিকেল কলেজ অ্যান্ড হাসপাতালের ২০১৫ সালের জুলাই হতে ২০২০ সালের জুন পর্যন্ত সময়কালের কার্যক্রম তদন্ত করে বিভিন্ন সেবার বিপরীতে উৎসে  অপরিশোধিত ভ্যাট বাবদ ১ কোটি ৮৪ লাখ ২০ হাজার ৪৫৬ টাকার ফাঁকি বের করে। এই অপরিশোধিত ভ্যাটের উপর ভ্যাট আইন অনুসারে ২ শতাংশ হারে ৯৬ লাখ ২৬ হাজার ৬০৩ টাকা সুদ প্রযোজ্য। -বাসস

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //