পুঁজিবাজারের বিশেষ তহবিলের তথ্য পাঠাতে নতুন নির্দেশনা

বাংলাদেশ ব্যাংক। ফাইল ছবি

বাংলাদেশ ব্যাংক। ফাইল ছবি

পুঁজিবাজারে স্থি‌তিশীলতা এবং তারল্য সংকট কাটাতে ব্যাংকগুলোর গঠিত বিশেষ তহবিলের বিনিয়োগ তথ্য দাখিলে নতুন নির্দেশনা দিয়েছে বাংলাদেশ ব্যাংক। এখন থেকে তিন মাসের পরিবর্তে প্রতি মাসের পাঁচ তারিখে সংশ্লিষ্ট ব্যাংক হিসাব ও বিও হিসাবগুলোর বিবরণীসহ তথ্যাদি বাংলাদেশ ব্যাংকে দাখিল করতে হবে।

বুধবার (৩১ আগস্ট) বাংলাদেশ ব্যাংকের ডিপার্টমেন্ট অব অফ-সাইট সুপারভিশন এ সংক্রান্ত একটি নির্দেশনা জারি করে সব তফসিলি ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহীর কাছে পাঠিয়েছে।

নির্দেশনা অনুযায়ী, এখন থেকে তহবিল সংক্রান্ত সব তথ্য নির্ধারিত ছকে প্রতি মাসের ৫ তারিখের মধ্যে আগের মাসের প্রতিবেদন পাঠাতে হবে।

বিশেষ তহবিলের বিনিয়োগ তথ্য এতদিন ত্রৈমাসিক ভিত্তিতে বিবরণী দাখিলের নিয়ম ছিল। যা প্রতি তিন মাস শেষে পরবর্তী মাসের ১৫ তারিখের মধ্যে এ বিবরণী জমা দিতে হতো। পূর্বের জারি করা এ সংক্রান্ত সার্কুলারের অন্যান্য শর্ত ও নির্দেশনা অপরিবর্তিত থাকবে বলে নতুন নির্দেশনায় বলা হয়েছে।

এর আগে পুঁজিবাজারে তারল্য সংকট কাটাতে বিশেষ তহবিল গঠনের জন্য গত বছরের ফেব্রুয়ারিতে এক নির্দেশনা জারি করে বাংলাদেশ ব্যাংক।

তাতে বলা হয়, এখন থেকে যে কোনো ব্যাংক তার নির্ধারিত সীমার বাইরেও পুঁজিবাজারে বিনিয়োগের জন্য ২০০ কোটি টাকার ‘বিশেষ তহবিল’ গঠন করতে পারবে। অর্থাৎ একটি ব্যাংক তাদের মোট মূলধনের ২৫ শতাংশের বেশি শেয়ার ধারণ করতে পারবে না। আর এ ২০০ কোটি টাকা ওই ২৫ শতাংশের আওতামুক্ত থাকবে। ব্যাংকগুলো ইচ্ছে করলে তাদের নিজস্ব উৎস থেকে তহবিল গঠন করতে পারে। আবার তাদের হাতে থাকা ট্রেজারি বিল ও বন্ড বন্ধক রেখে বাংলাদেশ ব্যাংক থেকে কম সুদে ধারও নিতে পারবে।

গত ৫ আগস্ট পর্যন্ত ৩৫টি বাণিজ্যিক ব্যাংক এ তহবিল গঠন করেছে। অঙ্কে যার পরিমাণ ৩ হাজার ৬৮৫ কোটি টাকা। তবে এর পুরোটা এখনও বিনিয়োগ করা হয়নি। এর মধ্যে শেয়ার কেনা হয়েছে ১ হাজার ৭৩৭ কোটি টাকার। ব্যাংকগুলোর কাছে এখন আছে ১ হাজার ৯৮৪ কোটি টাকা।

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2021 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //