রফতানি আয়ে উন্নতি

গেল আগস্ট মাসে পণ্য রফতানি থেকে বাংলাদেশের আয় গত বছরের একই সময়ের চেয়ে বেড়েছে। তবে এখন পর্যন্ত চলতি অর্থবছরের প্রবৃদ্ধি নেতিবাচক অবস্থায় রয়েছে।

বৃহস্পতিবার (২ সেপ্টেম্বর) রফতানি উন্নয়ন ব্যুরোর (ইপিবি) প্রকাশিত তথ্য বিশ্লেষণে এমন চিত্র উঠে এসেছে।

ইপিবির হিসাবে, আগস্টে ৩৩৮ কোটি ৩০ লাখ ডলার সমমূল্যের পণ্য রফতানি হয়েছে, যা আগের বছর একই সময়ের চেয়ে ১৪ শতাংশ বেশি। এর আগে জুলাইতে রফতানি ১১ শতাংশ কম ছিল।

তবে ২০২১-২২ অর্থবছরের প্রথম দুই মাসের হিসেবে রফতানি আয় আগের বছরের একই সময়ের চেয়ে কমেছে। জুলাই ও আগস্ট মিলে ৬৮৫ কোটি ৬৫ লাখ ডলারের পণ্য রফতানি হয়েছে, যা দশমিক ৩১ শতাংশ কম। এই রফতানি লক্ষ্যমাত্রার চেয়ে ৭ দশমিক ৮৪ শতাংশ কম।

এই দুই মাসে সবচেয়ে গুরুত্বপূর্ণ খাত তৈরি পোশাকপণ্য রফতানি থেকে আয় আগের বছরের একই সময়ের তুলনায় এক দশমিক ২৭ শতাংশ পিছিয়ে আছে।

আগস্ট শেষে ৩২৫ কোটি ৮০ লাখ ডলারের নিটপণ্য রফতানি করেছে বাংলাদেশ; এইখাতে প্রবৃদ্ধি আছে ৪ দশমিক ৬৩ শতাংশ। আর উভেন পণ্য রফতানি হয়েছে ২৩৮ কোটি ডলারের; এই খাতে ঋণাত্মক প্রবৃদ্ধি ৮ দশমিক ৩৩ শতাংশ।

মিয়ানমার, ভারত ও ভিয়েতনামে পোশাকের ক্রেতা বাংলাদেশমুখী কিছুটা বাংলাদেশমুখী হতে থাকায় রফতানি ইতিবাচক দিকে যাচ্ছে বলে মনে করেন তৈরি পোশাক শিল্প মালিকদের সংগঠন বিজিএমইএ

সংগঠনটির সভপতি শহিদুল্লা আজিম গণমাধ্যমকে বলেন, পশ্চিমা বিশ্বে এখনও জীবনযাত্রা স্বাভাবিক না হওয়ায় উভেন পোশাকের চাহিদাটা আগের মতো বাড়েনি। কারণ মানুষজনকে এখনও অফিস করতে হচ্ছে না, বাসাবাড়িতে অবস্থান করছে। ফলে উভেনের ‘ফরমাল’ পোশাকের প্রয়োজন পড়ছে না।

তৈরি পোশাকের রফতানি আয় এখনও নেতিবাচক হলেও আরেক গুরুত্বপূর্ণ খাত হোম টেক্সটাইল রফতানিতে ৪ দশমিক ১৮ শতাংশ প্রবৃদ্ধি এসেছে। এই খাত থেকে আয় হয়েছে ১৭ কোটি ডলার।

অর্থবছরের প্রথম দুই মাসে ৬ কোটি ৪০ লাখ ডলারের রাসায়নিকপণ্য, ২ কোটি ডলারের প্লাস্টিক পণ্য এবং ১৭ কোটি ডলারের চামড়া ও চামড়াজাত পণ্য রফতানি হয়েছে।

টাকার অংকে ছোট হলেও এসব খাতে যথাক্রমে ৬৩ শতাংশ, ২১ শতাংশ এবং ১২ শতাংশ প্রবৃদ্ধি রয়েছে।

তবে মাত্র ১২ কোটি ৭০ লাখ ডলারের পাট ও পাটপণ্য রফতানি করে ৩৪ শতাংশ পিছিয়ে পড়েছে এই খাত। গত অর্থবছরের একই সময়ে প্রায় ২০ কোটি ডলারের পাটপণ্য রফতানি হয়েছিল।

কৃষিপণ্যে ১৬ শতাংশ ও জীবন্ত-হিমায়িত মাছ রফতানিতে ১৭ শতাংশ প্রবৃদ্ধি ঘটেছে। যদিও টাকার অংকে এই দুইখাত খুব বেশি বড় নয়। দুই মাসে এই দুই খাতে রফতানি হয়েছে ২৮ কোটি ডলার।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //