পণ্য পরিবহন ধর্মঘটের কারণে চট্টগ্রাম বন্দরে অচলাবস্থা

সারাদেশে আজ মঙ্গলবার (২১ সেপ্টেম্বর) থেকে ট্রাক ও কাভার্ডভ্যান মালিক-শ্রমিক ঐক্য পরিষদ ডাকে মালামাল পরিবহন ধর্মঘট শুরু হয়েছে। ১৫ দফা দাবি আদায়ের লক্ষ্যে তিনদিনের এ ধর্মঘট আগামী বৃহস্পতিবার ভোর ৬টা পর্যন্ত চলবে।

এদিকে এ পণ্য পরিবহন ধর্মঘটের কারণে প্রথমদিনেই অচল হয়ে পড়েছে চট্টগ্রাম বন্দর। ধর্মঘটের ফলে চট্টগ্রামে কনটেইনার পরিবহনে ব্যবহৃত প্রাইম মুভার (ট্রেইলার), কাভার্ডভ্যান ও ট্রাকসহ বন্দর থেকে পণ্যবাহী সব গাড়ি বন্ধ রয়েছে। বন্ধ হয়ে গেছে আমদানি-রফতানি পণ্য পরিবহন। 

চট্টগ্রাম বন্দর থেকে কনটেইনার পরিবহন বন্ধের পাশাপাশি জাহাজের কনটেইনার হ্যান্ডলিং বন্ধ হয়ে পড়েছে।

বন্দর কর্তৃপক্ষ জানায়, পরিবহন ধর্মঘটের কারণে আজ ভোর থেকে বন্দরের জাহাজ থেকে কনটেইনার উঠানো-নামানো, আইসিডিতে পণ্য আনা নেয়া, কারখানা থেকে পণ্য পরিবহন পরিবহন বন্ধ হয়ে গেছে।

চট্টগ্রাম প্রাইম মুভার শ্রমিক ইউনিয়নের সভাপতি মো. মাইনুদ্দিন জানান, ১৫ দফা দাবি আদায়ে ৭২ ঘণ্টার ধর্মঘট আহ্বান করা হয়েছে। ফলে প্রাইম মুভার, ট্রাক, কাভার্ডভ্যানসহ বন্দর থেকে পণ্য পরিবহনে নিয়োজিত সব ধরনের যানবাহন চলাচল বন্ধ রয়েছে।

ট্রাক ও কাভার্ডভ্যান থেকে অগ্রিম আয়কর আদায় বন্ধ এবং এ পর্যন্ত নেয়া অগ্রিম আয়কর ফেরত দেয়া, ১০ বছর ধরে বন্ধ থাকা ট্রাক ও কাভার্ড ভ্যানচালকদের লাইসেন্স চালু করাসহ বিভিন্ন দাবিতে এই ধর্মঘট পালন করা হচ্ছে বলে শ্রমিক নেতারা জানান।

বাংলাদেশ ট্রাক ড্রাইভার্স ফেডারেশনের সভাপতি তালুকদার মো. মনির বলেন, ‘সরকার দাবি না মানলে পরবর্তীতে আরো কঠোর কর্মসূচি দেয়া হবে।’ -ইউএনবি

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //