আবার জনসমক্ষে আলি বাবার কর্ণধার জ্যাক মা

জ্যাক মা। ফাইল ছবি

জ্যাক মা। ফাইল ছবি

বিশ্বের অন্যতম শীর্ষ ধনী জ্যাক মা আবার হাজির হলেন জনসমক্ষে। হংকংয়ে কয়েকজন ব্যবসায়িক অংশীদারের সঙ্গে বৈঠক করেছেন তিনি। বার্তা সংস্থা রয়টার্স একাধিক সূত্রে খবরটি নিশ্চিত করেছে।

গত বছর জ্যাক মা’র ৬০০ বিলিয়ন ডলার মূল্যের কোম্পানি আলি বাবার ওপর চীনা নিয়ন্ত্রকদের চাপ বাড়ার পর থেকে খুব একটা দেখা যাচ্ছিল না তাকে। তাই হংকংয়ে জ্যাক মা’কে দেখা যাবার খবরটি ফলাও করে প্রকাশ করছে মিডিয়াগুলো।

রয়টার্স অবশ্য সূত্রের নাম প্রকাশ করেনি। তারা এ বিষয়ে আলি বাবার সঙ্গে যোগাযোগ করেও কোনও সাড়া পায়নি।

একটা সময় বেশ সরব ছিলেন মা। তিনি নানা বিষয়ে খোলাখুলি মত দিতেন। গত বছরের অক্টোবরে সাংহাইতে তিনি চীনের রাষ্ট্রীয় আর্থিক নিয়ন্ত্রক সংস্থার কর্মকর্তাদের সমালোচনা করে বক্তব্য দেন। এরপর হঠাৎ নিরুদ্দেশ হয়ে যান তিনি। তার এই ‘হারিয়ে যাওয়া’ নিয়ে জল্পনা-কল্পনা চলতে থাকে। কমে যায় তার অ্যান্ট গ্রুপের শেয়ারের দাম।

এর তিন মাস পর চলতি বছরের জানুয়ারিতে দেখা দেখা যায় মা’কে। সাবেক এই শিক্ষক ভিডিওতে একদল শিক্ষকের সঙ্গে আলোচনায় যোগ দেন। শেয়ারবাজারেও তার কোম্পানি আবার ঘুরে দাঁড়ায়।

এরপর মে মাসে চীনের হাংজু শহরে আলিবাবার প্রধান কার্যালয়ে কোম্পানির বাৎসরিক অনুষ্ঠান ‘আলি ডে’তে যোগ দেন তিনি। তবে অক্টোবরের পর এই প্রথম হংকংয়ে দেখা গেল মা’কে। দেশের বাইরে যুক্তরাষ্ট্রের নিউইয়র্ক ছাড়াও আলি বাবা হংকংয়ের স্টক এক্সচেঞ্জের তালিকাভুক্ত কোম্পানি।

চীনের ধনীদের প্রতি প্রেসিডেন্ট শি জিনপিংয়ের ‘সবার জন্য উন্নয়নে’ সহযোগিতার ডাকে সাড়া দিয়ে গত সেপ্টেম্বরে ২০২৫ সালের মধ্যে ১০০ বিলিয়ন ইউয়ান (এক লাখ ২৪ হাজার কোটি টাকা) বিনিয়োগের ঘোষণা দেন। এরপরও এ বছর গোড়ার দিকে ব্যবসায় একচেটিয়া নিয়ন্ত্রণমূলক আচরণের জন্য আলি বাবাকে ২.৭৫ বিলিয়ন মার্কিন ডলার (২২ হাজার কোটি টাকা) জরিমানা করা হয়। -ডয়চে ভেলে

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2021 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //