এবারও হচ্ছে না কর মেলা

করোনাভাইরাস পরিস্থিতি বিবেচনায় এবারও কর মেলা হচ্ছে না। তবে করাঞ্চলগুলোতে করদাতারা যেন আয়কর রিটার্ন দাখিলসহ মেলার ন্যায় সব ধরনের সুযোগ-সুবিধা পান, সেই প্রস্তুতি নেয়া হচ্ছে। 

আগামী নভেম্বর মাসজুড়ে কর মেলার পরিবেশে করদাতারা সেখানে কর সংক্রান্ত সেবা পাবেন। 

করদাতারা যেন নিজ নিজ করাঞ্চলে গিয়ে রিটার্ন দাখিল করতে পারে, সেই লক্ষ্যে করাঞ্চলগুলোকে ইতিমধ্যে করমেলার আমেজে পরিবেশ তৈরির নির্দেশ দিয়েছে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)। 

এ বিষয়ে এনবিআরের সদস্য (আয়কর নীতি) মো. আলমগীর হোসেন বলেন, ‘করোনা পরিস্থিতি বিবেচনায় এবারও কর মেলা হচ্ছে না। তবে করদাতারা যেন নিজ নিজ করাঞ্চলে গিয়ে রিটার্ন দাখিল করতে পারেন, সেজন্য সেখানে সুযোগ-সুবিধা বাড়ানো হবে। করাঞ্চলে মেলার পরিবেশ তৈরি করা হচ্ছে।’

করাঞ্চলগুলোতে মেলার পরিবেশ তৈরির প্রস্তুতি নেয়া হচ্ছে বলে তিনি জানান। 

উল্লেখ্য, ২০১০ সাল থেকে প্রতিবছর কর মেলার আয়োজন করে আসছে এনবিআর। এরই মধ্যে কর মেলা সাধারণ করদাতাদের কাছে জনপ্রিয় হয়ে উঠেছে। মেলায় ই-টিআইএন নিবন্ধন ও আয়কর বিবরণী গ্রহণ,কর পরিশোধ,আয়কর বিবরণী পূরণে সহায়তা এবং কর শিক্ষা প্রদানের প্রয়োজনীয় ব্যবস্থা থাকে। 

কিন্তু করোনা পরিস্থিতির কারণে গত বছর ২০২০ সালে কর মেলা হয়নি। এবারও করোনা বিবেচনায় কর মেলার আয়োজন করা হচ্ছে না।

দক্ষিণ এশিয়ায় শুধু বাংলাদেশেই করদাতাদের জন্য এ ধরনের কর মেলার আয়োজন করা হয়। সর্বশেষ ২০১৯ সালের কর মেলায় ৬ লাখ ৫৫ হাজার করদাতা বার্ষিক রিটার্ন জমা দেন। ওই বছর ২৫ লাখের মতো রিটার্ন জমা পড়েছিল। -বাসস

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //