৭৫ লাখ টন তেল কিনবে বিপিসি

২০২২ সালের জন্য ৭৫ লাখ টন জ্বালানি তেল আমদানির প্রস্তাব নীতিগতভাবে অনুমোদন দিয়েছে সরকারের অর্থনৈতিক বিষয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটি। 

বৃহস্পতিবার (৪ নভেম্বর) অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামালের সভাপতিত্বে অনুষ্ঠিত কমিটির সভা শেষে মন্ত্রিপরিষদ বিভাগের অতিরিক্ত সচিব সামসুল আরেফিন এ তথ্য জানান। 

সামসুল আরেফিন বলেন, জ্বালানি ও খনিজ সম্পদ বিভাগের অধীন বাংলাদেশ পেট্রোলিয়াম করপোরেশন (বিপিসি) ২০২২ সালের জন্য সৌদি আরামকো ও আবুধাবির অ্যাডনক থেকে সরাসরি ক্রয় পদ্ধতিতে ১৬ লাখ টন অপরিশোধিত জ্বালানি তেল আমদানির অনুমোদন পেয়েছে। 

এর বাইরে আগামী বছর ৫৮.৫০ লাখ টন পরিশোধিত জ্বালানি তেল আমদানির নীতিগত অনুমোদন পেয়েছে বিপিসি। 

অর্থমন্ত্রীর সভাপতিত্বে অনুষ্ঠিত সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটি শুধু চলতি বছরের নভেম্বর ও ডিসেম্বরের জন্য ইউনিপেক সিঙ্গাপুর প্রাইভেট লিমিটেড থেকে ৩৬৫ কোটি টাকা ব্যয়ে ৮০ হাজার টন হাই সালফার ফার্নেস অয়েল আমদানির অনুমোদন দিয়েছে।  

সভায় চট্টগ্রামে বাংলাদেশ কেমিকেল ইন্ডাস্ট্রিজ করপোরেশনের আওতাধীন টিএসপি কমপ্লেক্সের জন্য ১০ হাজার টন ফসফরিক এসিড আমদানিরও অনুমতি দিয়েছে কমিটি। ৬১ কোটি টাকা ব্যয়ে ঢাকার এগ্রো ইন্ডাস্ট্রিয়াল কমপ্লেক্স সরবরাহ করবে এই এসিড। 

এছাড়া, সৌদি বেসিক ইন্ডাস্ট্রিজ করপোরেশন থেকে ১৯৫ কোটি টাকা খরচ করে ৩০ হাজার টন বাল্ক ইউরিয়া ও কাতার থেকে ১৯৮ কোটি টাকা খরচ করে ৩০ হাজার টন ব্যাগড ইউরিয়া সার আমদানির অনুমোদন পেয়েছে বিসিআইসি।

বাংলাদেশ চলচ্চিত্র উন্নয়ন করপোরেশনের 'এফডিসি কমপ্লেক্স' প্রকল্পের নির্মাণ কাজে ২৭৪ কোটি টাকা ব্যয় করার অনুমোদন দিয়েছে ক্রয় কমিটি।

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2022 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //