রে‌মিট্যান্সে প্রণোদনা বাড়ানোর পরামর্শ ড. আতিউরের

প্রবাসী পাঠানো রে‌মিট্যা‌ন্সে নগদ সহায়তা আরও ১ শতাংশ বাড়িয়ে ৩ শতাংশ করার পরামর্শ দিয়েছেন বাংলাদেশ ব্যাংকের সাবেক গভর্নর ড. আতিউর রহমান।

তিনি বলেন, করোনাভাইরাসের কারণে অর্থনৈতিক পুনরুদ্ধারে সবচেয়ে বড় যে তিনটি খাত ভূমিকা রেখেছে তার মধ্যে রেমিট্যান্স অন্যতম। যে কারণে রেমিট্যান্সে প্রণোদনা আরও এক শতাংশ বাড়ানো উচিত।

আজ বুধবার (২৯ ডিসেম্বর) সকালে হোটেল ইন্টারকন্টিনেন্টালে সংবাদমাধ্যম বণিক বার্তার দ্বিতীয় বাংলাদেশ অর্থনৈতিক সম্মেলন-২০২১ এ মূল প্রবন্ধ উপস্থাপনায় তিনি এ পরামর্শ দেন।

ড. আতিউর বলেন, আমাদের হঠাৎ আমদানি বেড়ে গেছে, প্রচুর পরিমাণ কাঁচামাল আমদানি করা হচ্ছে। এর বিপরীতে রফতানির পরিমাণ কমেছে। তবে এটা সাময়িক সমস্যা। এটা সমন্বয় করতে প্রবাসী আয়ে আরও ১ শতাংশ নগদ সহায়তা দেওয়া যেতে পারে।

তিনি বলেন, অর্থনৈতিক পুনরুদ্ধারে দেশের কৃষি খাত ছিল রক্ষাকবচ। এরপরেই ভূমিকা রেখেছে প্রবাসী আয় ও রফতানি খাত। এছাড়া টেকসই অর্থনীতি বাস্তবায়নে আটটি সুপারিশ করেন তিনি।

তিনি আরও বলেন, আমাদের প্রবাসী বন্ড কেনায় এক কোটি টাকার যে লিমিট আছে, সেটা উঠিয়ে বাড়ানো যেতে পারে। বিনিয়োগ বাড়াতে প্রয়োজনে এর সুদহার ১০ শতাংশের স্থানে ৮ শতাংশ করা যেতে পারে। তারপরও এক কোটি টাকার সিলিংকে বাড়ানো যায়।

সাবেক এ গভর্নর বলেন, আমাদের দেশ ও দেশের অর্থনীতি ঊর্ধ্বমুখী। আগামীতে ট্রিলিয়ন ডলারের দেশ হবে বাংলাদেশ। আমাদের মাথাপিছু আয় বেড়েছে।

বাংলাদেশ ব্যাংক নিষ্ঠার সঙ্গে কাজ করছে জানিয়ে তিনি বলেন, বর্তমানে সামষ্টিক অর্থনীতি স্থিতিশীল রয়েছে। কেন্দ্রীয় ব্যাংক এখন ভরসার প্রতীক। এই ভরসা ধরে রাখতে হবে। তাহলে দেশের অর্থনীতি সমৃদ্ধি ও টেকসই হবে।

অনুষ্ঠানে বক্তারা বলেন, পাঁচ দশকের অর্থনীতির উন্নয়ন-প্রসারণে বাংলাদেশ ব্যাংকের বড় ভূমিকা রয়েছে। স্বাধীনতার সুবর্ণজয়ন্তীতে বাংলাদেশ বহুদূর এগিয়েছে। দেশের এগিয়ে যাওয়ার ক্ষেত্রে অর্থনৈতিক পুনর্গঠন ছিল টার্নিং পয়েন্ট। আর অর্থনৈতিক পুনর্গঠনে নেতৃত্ব দিচ্ছে কেন্দ্রীয় ব্যাংক।

এতে আরও বক্তব্য রাখেন বাংলাদেশ ব্যাংকের বর্তমান গভর্নর ফজলে কবির, সাবেক গভর্নর ড. মোহাম্মদ ফরাসউদ্দিন ও ড. সালেহউদ্দিন আহমেদ ও অর্থ মন্ত্রণালয়ের সিনিয়র সচিব আব্দুর রউফ তালুকদার।

বণিক বার্তার সম্পাদক দেওয়ান হানিফ মাহমুদের সঞ্চালনায় দি সিটি ব্যাংক লিমিটেডের এমডি ও সিইও মাসরুর আরেফিনের স্বাগত বক্তব্যের মাধ্যমে এ সম্মেলন শুরু হয়।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //