সফটওয়্যার-আইটিইএস ক্রয়ে বাজেটের ১০ শতাংশ বরাদ্দের প্রস্তাব

মন্ত্রণালয় ও মন্ত্রণালয়গুলোর অধীন সংস্থাগুলোর বার্ষিক বাজেটের ১০ শতাংশ সফটওয়্যার ও তথ্য প্রযুক্তিনির্ভর সেবা (আইটিইএস) ক্রয়ের জন্য বরাদ্দের প্রস্তাব করেছে বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব সফটওয়্যার অ্যান্ড ইনফরমেশন সার্ভিসেস (বেসিস)। 

গতকাল মঙ্গলবার (১ ফেব্রুয়ারি) পরিকল্পনামন্ত্রী এম এ মান্নানের সঙ্গে এক বৈঠকে বেসিস নেতারা এই প্রস্তাব করেন। বেসিস প্রতিনিধিদলের নেতৃত্ব দেন সংগঠনের সভাপতি রাসেল টি আহমেদ।  

বৈঠকে বেসিস নেতারা জানান, বেসিস অর্থনীতিতে গুরুত্বপূর্ণ অবদান রাখছে। ফিনটেক, এডুকেট, হেলথটেক, ই-কমার্সের পাশাপাশি সরকারের প্রায় সকল ই-গর্ভনেন্স প্রকল্প বাস্তবায়ন করছে। সরকারের পাঁচ বিলিয়ন মার্কিন ডলার রপ্তানি আয়ের লক্ষ্যমাত্রা অর্জনে আন্তর্জাতিক পরিমণ্ডলে প্রশংসনীয় অবদান রেখে চলেছে। 

তিনি বলেন, মন্ত্রণালয় ও এর অধীন সংস্থাগুলো অবকাঠামো উন্নয়নে অধিকাংশ ব্যয় করে থাকে। তবে সরকারের ২০৪১ রূপকল্প বাস্তবায়নে সফটওয়্যার ও তথ্যপ্রযুক্তি সেবাকে অগ্রাধিকার প্রদানের বিকল্প নেই। তাই বার্ষিক বাজেটের অন্তত ১০ শতাংশ সফটওয়্যার ও তথ্যপ্রযুক্তিনির্ভর সেবা ক্রয়ে বরাদ্দ থাকা এখন সময়ের দাবি। 

পরিকল্পনামন্ত্রী তথ্যপ্রযুক্তি খাতের উন্নয়নে যৌক্তিক সুপারিশ বাস্তবায়নে প্রয়োজনীয় সহযোগিতার আশ্বাস দেন। 

রাজধানীর আগারগাঁও পরিকল্পনা মন্ত্রণালয়ে আয়োজিত বৈঠকে বেসিসের জ্যেষ্ঠ সহসভাপতি সামিরা জুবেরি হিমিক, সহসভাপতি (প্রশাসন) আবু দাউদ খান, সহসভাপতি (অর্থ) ফাহিম আহমেদ ও সচিব হাশিম আহম্মদ উপস্থিত ছিলেন।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //