জানুয়ারিতে কন্টেইনার ওঠানামায় চট্টগ্রাম বন্দরের রের্কড

চট্টগ্রাম সমুদ্রবন্দরে নতুন বছরের জানুয়ারি মাসে কন্টেইনার ওঠানামায় রেকর্ড গড়েছে। প্রথম মাসে রের্কড সংখ্যক কন্টেইনার হ্যান্ডেলিং হয়েছে এই বন্দরটিতে। আমদানি-রফতানি মিলিয়ে রের্কড সংখ্যক দুই লাখ ৯২ হাজার কন্টেইনার ওঠানামা হয়েছে। 

চট্টগ্রাম বন্দরের সচিব ওমর ফারুক এ তথ্য জানিয়েছেন। 

তিনি বলেন, কন্টেইনার হ্যান্ডেলিং সচল রাখার জন্য সবসময় চট্টগ্রাম বন্দর সক্রিয়। কন্টেইনার জট যাতে না বাঁধে সেজন্য সজাগ থাকে বন্দর কর্তৃপক্ষ। প্রয়োজন অনুযায়ী বন্দর ব্যবহারকারী প্রতিষ্ঠানগুলোকে দেওয়া হয় চিঠি।

চট্টগ্রাম বন্দরের তথ্য মতে, ২০২১ সালে চট্টগ্রাম বন্দরে প্রতি মাসে গড়ে ২ লাখ ৬৮ হাজার টিইউএস কন্টেইনার হ্যান্ডেলিং হয়েছে। ২০২২ সালের জানুয়ারিতে সে সংখ্যা গিয়ে দাঁড়ায় ২ লাখ ৯২ হাজারে। ২০২১ সালের জানুয়ারি মাসে কন্টেইনার ওঠানামা হয়েছে ২ লাখ ৮০ হাজার একক। সে বছর অক্টোবর মাসে সর্বোচ্চ কন্টেইনার ওঠানামা হয়েছিলো যার সংখ্যা ছিলো ২ লাখ ৯৫ হাজার।

এছাড়া ২০২১ সালের ৩১ ডিসেম্বর পর্যন্ত ৩২ লাখ ১৪ হাজার একক কন্টেইনার উঠানামা হয়েছিলো চট্টগ্রাম বন্দর দিয়ে। তবে কন্টেইনার হ্যান্ডেলিংয়ে করোনাভাইরাস মহামারির কারণে সবচেয়ে বড়সড় ধাক্কা লেগেছিলো ২০২০ সালে। সে বছর ২৮ লাখ ৩৯ হাজার একক কন্টেইনার হ্যান্ডেলিং হয়েছিলো। 

২০১৯ সালে দেশের প্রধান এই সমুদ্র বন্দর ৩০ লাখ ৮৫ হাজার একক কন্টেইনার ওঠানামা করতে সক্ষম হয়েছিলো। 

২০২২ সালে কন্টেইনার হ্যান্ডেলিং বিগত বছরের তুলনায় অনেক বেশি ছাড়িয়ে যাবে বলে প্রত্যাশা করছেন বন্দর সংশ্লিষ্টরা। -বাসস

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //