মন্ত্রিসভা কমিটিতে তোলা হচ্ছে রাশিয়া থেকে সার আমদানির প্রস্তাব

রাশিয়া ৩০ হাজার টন মিউরেট অব পটাশ-এমওপি (পটাসিয়াম সার) আমদানির একটি প্রস্তাব ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটিতে তোলা হচ্ছে আজ বৃহস্পতিবার (৩ মার্চ)।

এই প্রস্তাবটি এমন সময়ে তোলা হচ্ছে যখন ইউক্রেনে আগ্রাসনের কারণে রাশিয়ার উপর পশ্চিমা দেশগুলো বড় ধরণের অর্থনৈতিক নিষেধাজ্ঞা দিয়েছে। ইতিমধ্যে রাশিয়ার ব্যাংক, সামরিক পণ্য রপ্তানি ও তেল শোধনাগারের পণ্যের উপর যুক্তরাষ্ট্র, ইউরোপীয় ইউনিয়ন (ইইউ), যুক্তরাজ্য, জাপান, কানাডা, তাইওয়ান ও নিউজিল্যান্ড নিষেধাজ্ঞা জারি করেছে।

বাংলাদেশ এগ্রিকালচার ডেভেলপমেন্ট কর্পোরেশন (বিএডিসি) বলেছে, রাশিয়ার রাষ্ট্রীয় সংস্থা জেএসসি ফরেন ইকোনমিক করপোরেশন প্রোডিন্টরগ ও বিএডিসির মধ্যে এক লাখ ২০ হাজার টন পটাসিয়াম সার কেনার চুক্তি হয়েছিল। এই চুক্তির আওতায় ওই পরিমাণ সার আমদানির প্রস্তাব করা হবে।

নাম প্রকাশে অনিচ্ছুক বিএডিসির এক কর্মকর্তা বলেন, এই পটাসিয়াম সার যদি আমরা রাশিয়া থেকে আমদানি করতে না পারি তাহলে আমরা তা কানাডা থেকে আমদানি করবো। অন্যান্য নন-ইউরিয়া সার রপ্তানিকারক দেশের তুলনায় কানাডা থেকে এমওপির আমদানি সাশ্রয়ী হতে পারে।

বিএডিসি প্রস্তাবে বলা হয়েছে, সারের দাম আগের মাসের দামের তুলনায় ১৩ শতাংশ বেড়েছে এবং গত বছরের আগস্টে প্রতি টন পটামিয়াম সারের দাম ছিল ৫৬৩ ডলার। এখন সার আমদানিতে মোট ব্যয় হবে প্রায় ১৪১.৯০ কোটি টাকা।

জিটুজি চুক্তির অধীনে বাংলাদেশ ২০১৩ সাল হতে রাশিয়া থেকে এমওপি সার আমদানি করে আসছে। এখন একই পদ্ধতিতে রাশিয়া থেকে ডি-অ্যামোনিয়াম ফসফেট (ডিএপি) সার আমদানির কথা চিন্তা করছে সরকার।

দেশে বর্তমানে পটাসিয়াম সারের মজুদ দাঁড়িয়েছে ৩.১২ লাখ টন। আর গত বছরের ডিসেম্বরে এর চাহিদা ছিল মাত্র ১.২৯ লাখ টন।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //