পাম অয়েল রপ্তানি নিষিদ্ধ করলো ইন্দোনেশিয়া

গতকাল শুক্রবার (২২ এপ্রিল) পাম অয়েল রপ্তানি নিষিদ্ধের ঘোষণা দিয়েছে ইন্দোনেশিয়া। ইউক্রেন যুদ্ধকে কেন্দ্র করে খাদ্য সামগ্রীর দাম বেড়ে যাওয়ার আশঙ্কার মধ্যেই দেশটির প্রেসিডেন্ট জোকো উইদোদোর কাছ থেকে এ বার্তা এলো।

গতকাল শুক্রবার সংবাদমাধ্যম রয়টার্স এক প্রতিবেদনে এ তথ্য তুলে ধরেছে।

ইন্দোনেশিয়ার প্রেসিডেন্ট জানিয়েছেন, বাসা বাড়িতে রান্নার তেলের পর্যাপ্ত ও সাশ্রয়ী সরবরাহ নিশ্চিত করতেই পাম অয়েল রপ্তানি নিষিদ্ধ করা হয়েছে। এটি আগামী ২৯ ফেব্রুয়ারি থেকে অনির্দিষ্টকালের জন্য কার্যকর হবে। 

শুক্রবার সন্ধ্যায় কেবিনেটের বৈঠকে দেশটির প্রেসিডেন্ট আরো বলেন, দেশে পর্যাপ্ত পরিমাণে সাশ্রয়ীমূল্যে রান্নার তেল সরবরাহ করার জন্য পরিস্থিতির পর্যবেক্ষণ ও মূল্যায়ন করবেন তিনি। তবে সেটি কিভাবে করা হবে, তা বিস্তারিত জানাননি তিনি।

বিশ্বের শীর্ষ পাম অয়েল উৎপাদনকারী দেশ ইন্দোনেশিয়া। এই তেলটিকে বিশ্বের সর্বাধিক ব্যবহৃত উদ্ভিজ্জ তেল হিসেবে বিবেচনা করা হয়। আইসক্রিম থেকে শুরু করে শ্যাম্পু পর্যন্ত বিভিন্ন সামগ্রী তৈরিতে এটি ব্যবহৃত হয়।

চলতি বছর শীর্ষ পাম অয়েল উৎপাদনকারী দেশ ইন্দোনেশিয়া ও মালয়েশিয়ার পাম অয়েল উৎপাদনের হার বেড়েছে তিন শতাংশ। তবে বৈশ্বিক চাহিদা মেটানোর জন্য এটি যথেষ্ট নয় বলে মনে করছেন বিশ্লেষকরা।


সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //