বন্ধ পাটকল শ্রমিকদের পাওনা পরিশোধে ৫৭৫ কোটি টাকা বরাদ্দ

বাংলাদেশ জুট পাটকল করপোরেশনের (বিজেএমসি) সব বন্ধ পাটকলের শ্রমিকদের পাওনা ও অন্যান্য ভাতা পরিশোধে ৫৭৪ কোটি ১৪ লাখ টাকা বরাদ্দ দিয়েছে অর্থ মন্ত্রণালয়। 

২০২১-২২ অর্থবছরের অর্থ বিভাগের সংশোধিত বাজেটে ‘পরিচালন ঋণ’ খাত থেকে বস্ত্র ও পাট মন্ত্রণালয়ের আওতাধীন বাংলাদেশ জুট পাটকল কর্পোরেশনের (বিজেএমসি) অনুকূলে ‘পরিচালন ঋণ’ হিসেবে ওই টাকা বরাদ্দ দেওয়া হয়। 

বরাদ্দকৃত ওই অর্থ থেকে তালিকাভুক্ত ১৯৮০ জন অবসরপ্রাপ্ত কর্মকর্তা-কর্মচারীদের পাওনা ৩২৭ কোটি সাত লাখ টাকা পরিশোধ করা হবে। একইসাথে দুই হাজার ২১৭ জন কাঁচা পাট সরবরাহকারীদের পাওনা বাবদ ২৩৪ কোটি ৯১ লাখ টাকা এবং এক হাজার ১১৯ জন স্টোর সরবরাহ/ ক্যারিং সংশ্লিষ্ট সরবরাহকারীদের পাওনা বাবদ ১২.১৬ টাকা পরিশোধ করা হবে। 

মন্ত্রণালয় নির্দেশনা দিয়েছে, উল্লেখিত এই তিন খাত ব্যতীত অন্য কোনো খাতে ওই অর্থ ব্যয় করা যাবে না এবং বরাদ্দ অর্থ সংশ্লিষ্ট মিলের অবসরপ্রাপ্ত কর্মকর্তা-কর্মচারীদের, কাঁচা পাট সরবরাহকারী এবং স্টোর সরবরাহ/ক্যারিং সংশ্লিষ্ট সরবরাহকারীদের সুনির্দিষ্ট ব্যাংক অ্যাকাউন্টের মাধ্যমে পরিশোধ করতে হবে।

অর্থ মন্ত্রণালয়ের স্বাক্ষরিত এক চিঠিতে এসব নির্দেশনা জানানো হয়।

চিঠিতে বলা হয়েছে, আগামী ২০ বছরে (পাঁচ বছরের গ্রেস পিরিয়ডসহ) পাঁচ শতাংশ সুদে ষাণ্মাসিক কিস্তিতে এ অর্থ পরিশোধ করতে হবে। আর এজন্য অর্থ বিভাগের সাথে বিজেএমসিকে একটি ঋণ চুক্তি সম্পাদন করতে হবে।

চিঠিতে বিশেষভাবে বলা হয়েছে, অবসরপ্রাপ্ত কর্মকর্তা-কর্মচারী/কাঁচা পাট সরবরাহকারী/স্টোর সরবরাহ বা ক্যারিং সংশ্লিষ্ট সরবরাহকারীদের পাওনা পরিশোধের সময় বিজেএমসি কর্তৃপক্ষকে তাদের পাওনার বিষয়টি সরকারি বিধিবিধানের আলোকে পুনরায় যাচাই বাছাই করে নিশ্চিত হয়ে পাওনা পরিশোধ করতে হবে। পাওনা পরিশোধের সময় কোনো অসঙ্গতি দৃষ্টিগোচর হলে বিজেএমসি/ পাটকল কর্তৃপক্ষকে অবিলম্বে তা সংশোধনের ব্যবস্থা নিতে হবে। 

চিঠিতে আরো বলা হয়েছে, কোনো অবসরপ্রাপ্ত কর্মকর্তা-কর্মচারীদের সংশ্লিষ্ট পাটকল অথবা বিজেএমসির বিরুদ্ধে কোনো মামলা করে থাকলে সরকারি নির্দেশ অনুযায়ী মামলার সব ধাপ সম্পন্ন হওয়ার পর আদালতের রায় অনুযায়ী অথবা উক্ত অবসরপ্রাপ্ত কর্মকর্তা-কর্মচারীদের কাছ থেকে মামলা প্রত্যাহারপূর্বক লিখিত আবেদন প্রাপ্তি সাপেক্ষে তাদের পাওনা পরিশোধের বিষয়টি বিবেচনা করতে হবে।

অবসরপ্রাপ্ত কর্মকর্তা-কর্মচারীদের পাটকল কর্তৃপক্ষের কাছে ব্যক্তিগত দায় বা নিরীক্ষা আপত্তি থেকে থাকলে সেই আপত্তি নিষ্পত্তি হবার পর যথাযথ বিধিবিধানের আলোকে পাওনাদি পরিশোধ করতে হবে। অব্যয়িত অর্থ পরবর্তীতে সরকারি কোষাগারে জমা দিতে হবে।

এছাড়াও, বরাদ্দ অর্থ ব্যয়ের সাত দিনের মধ্যে সংশ্লিষ্ট মিলের অবসরপ্রাপ্ত কর্মকর্তা-কর্মচারী/ কাঁচা পাট সরবরাহকারী/ স্টোর সরবরাহ বা ক্যারিং সংশ্লিষ্ট সরবরাহকারীদের তালিকাসহ বিস্তারিত ব্যয় বিবরণী অর্থ বিভাগে দিতে হবে।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //