যুদ্ধের চাপে সরকার : অর্থমন্ত্রী

বাজেট নিয়ে সরকার কোনো চাপ বোধ করছে না মন্তব্য করে অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল বলেছেন, সরকার যুদ্ধ (রাশিয়া-ইউক্রেন যুদ্ধ) নিয়ে চাপ বোধ করছে। সরকার চায় যুদ্ধটি শেষ হোক।

আজ বুধবার (১ মে) সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির ভার্চুয়াল বৈঠক শেষে সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি এসব কথা বলেন।

অর্থমন্ত্রী বলেন, সংকটের মধ্যে বাংলাদেশের অর্থনীতি অন্য দেশের চেয়ে ভালো চলছে। বাংলাদেশের অর্থনীতি বৈশ্বিক সংকটে যেভাবে এগিয়েছে সেটি সেরার উদাহরণ। দেশের আর্থিক খাতে কোনো দুর্বৃত্তায়ন নেই।

তিনি বলেন, কোভিডের কারণে ক্ষতিগ্রস্ত অর্থনীতি এগিয়ে নিতে যখন সরকার কাজ করছে ঠিক তখন আবার যুদ্ধ শুরু হয়ে গেল। সেখানে একটা চাপ তৈরি হয়েছে। বাহ্যিক যে দুর্বলতাগুলো রয়েছে, সে সম্পর্কে প্রাক্কলন করা যায় না। যুদ্ধের কারণে সেটি করাও যাচ্ছে না। সব দেশকে এই পরিস্থিতি নিয়ে ভাবতে হচ্ছে।

বাজেটে সরকারি বা প্রকল্পের খরচ কমাতে কোনো নির্দেশনা থাকবে কিনা জানতে চাইলে মন্ত্রী বলেন, বাজেটে যেগুলো যুক্ত করা দরকার, সেগুলো যুক্ত করা হবে।

দ্রব্যমূল্য বৃদ্ধির চাপ কীভাবে নিয়ন্ত্রণ করবেন জানতে চাইলে তিনি বলেন, বর্তমান যে অবস্থা, সেখান থেকে সুন্দরভাবে জনগণকে সঙ্গে নিয়েই সামনে এগোতে সরকার কাজ করছে। এখন মূল্যস্ফীতি নিয়ন্ত্রণই সরকারের প্রধান চিন্তা।

অর্থমন্ত্রী বলেন, রেমিট্যান্স বেশি আসছে। রপ্তানি বেড়েছে। কোনো না কোনো চ্যালেঞ্জিং সময় থাকবেই। এগুলো একদিকে যেমন কঠোর, আরেক দিক থেকে এগুলো সুযোগ সৃষ্টি করে। এই সুযোগ কাজে লাগাতে হবে।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //