বাংলাদেশের টিআরআইপি ছাড় সুবিধা পাওয়ার সময়সীমা বাড়তে পারে

নির্দিষ্ট সময়ের জন্য জেনেরিক মেডিসিনের পেটেন্ট অধিকারের ক্ষেত্রে ট্রেড রিলেটেড অ্যাসপেক্টস অব ইন্টেলেকচুয়াল প্রপার্টি রাইটস (ট্রিপস) ছাড় পাওয়ার সুবিধা ভোগ করতে পারবে বাংলাদেশ। 

গত ১২ জুন থেকে ১৭ জুন পর্যন্ত অনুষ্ঠিত বিশ্ব বাণিজ্য সংস্থার (ডব্লিউটিও) মন্ত্রী পর্যায়ের সম্মেলনে এই সিদ্ধান্ত গৃহীত হওয়ায় বাংলাদেশ এ সুবিধা পাবে বলে আশা করা হচ্ছে।

যোগ্য সদস্য দেশের কোনো সিদ্ধান্তের তারিখ থেকে পাঁচ বছর পর্যন্ত বিধানগুলো প্রয়োগ করা যায়। 

ডব্লিউটিওর মন্ত্রী পর্যায়ের সম্মেলনের ওই ঘোষণায় বলা হয়েছে, সাধারণ পরিষদ এই সিদ্ধান্তের কার্যকারিতা প্রতি বছর পর্যালোচনা করবে।

বাংলাদেশসহ অন্যান্য স্বল্পোন্নত দেশ (এলডিসি) উত্তরণ লাভের পরিপ্রেক্ষিতে বাণিজ্য সুবিধা ছয় বা নয় বছরের জন্য বাড়াতে গত দুই বছর ধরে ডব্লিউটিও উদ্যোগের অধীনে লবিং করছিল। 

এই ধারাটি গৃহীত হওয়ার কারণে ২০২৬ সালে একটি উন্নয়নশীল দেশে উত্তরণের পরেও বাংলাদেশের এলডিসি বাণিজ্য সুবিধা উপভোগ করার সুযোগ রয়েছে।

ডব্লিউটিও ঘোষণাপত্রে বলেছে, বিদ্যমান কঠিন প্রেক্ষাপটে, আমরা সন্তুষ্টির সাথে লক্ষ্য করছি, এলডিসি সদস্যরা অগ্রগতি লাভের শর্ত পূরণ করেছে বা ইউনাইটেড নেশনস কমিটি ফর ডেভেলপমেন্ট পলিসি (সিডিপি) দ্বারা নির্ধারিত উত্তরণের মানদণ্ড পূরণ করতে চলেছে। উত্তরণের বিশেষ চ্যালেঞ্জগুলো স্বীকার করেছে, যার মধ্যে রয়েছে বাণিজ্য-সম্পর্কিত আন্তর্জাতিক সহায়তা ব্যবস্থার ক্ষতি। 

ঘোষণায় আরো বলা হয়েছে, এলডিসি পর্যায় থেকে উত্তরণের পরে এসব দেশের জন্য সুষ্ঠু ও টেকসই পরিবর্তনের সুবিধার্থে ডব্লিউটিওতে কিছু পদক্ষেপ যে ভূমিকা পালন করতে পারে আমরা তা স্বীকার করি।

ধারণা করা যায়, বাংলাদেশসহ যোগ্য দেশগুলো আরো পাঁচ বছরের জন্য টিআরআইপি ছাড় সুবিধা উপভোগ করতে পারে।

বাংলাদেশের টিআরআইপি সুবিধা ২০২৬ সালে এলডিসি উত্তরণের সাথে শেষ হওয়ার কথা ছিল। কিন্তু এবারের ঘোষণা থেকে সুবিধা লাভের সুযোগ আরো বেড়েছে।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //