সয়াবিন-সার রপ্তানিতে আর্জেন্টিনার আগ্রহ

চলমান বৈশ্বিক অর্থনৈতিক মন্দার কারণে বিশ্বের অন্যান্য দেশের মতো বাংলাদেশের পণ্যবাজারও ক্ষতির মুখে পড়েছে। এদিকে বাংলাদেশে সয়াবিন- সার রপ্তানির বিষয়ে আগ্রহ প্রকাশ করেছে আর্জেন্টিনা। 

ঢাকা সফররত দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয়ের পররাষ্ট্র নীতি বিষয়ক আন্ডার সেক্রেটারি ক্লাউদিও হাভিয়ের রসেনওয়াইগ পররাষ্ট্র প্রতিমন্ত্রী মো. শাহরিয়ার আলমের সাথে গতকাল মঙ্গলবার (১২ জুলাই) এক বৈঠকে এই আগ্রহ প্রকাশ করেন। 

এসময় তিনি ঢাকায় আর্জেন্টিনার দূতাবাস চালু করার বিষয়েও আগ্রহ প্রকাশ করেছেন।

এর আগে, দুই পক্ষের মধ্যে সম্পর্ক এগিয়ে নিতে নিয়মিত কনসালটেশন বৈঠক অনুষ্ঠান করতে বাংলাদেশ-আর্জেন্টিনা সমঝোতা স্মারক সই করেন। 

বৈঠকে প্রতিমন্ত্রী মো. শাহরিয়ার আলম বলেন, দুই দেশ কৃষিখাতে একে অপরকে সহযোগিতা করতে পারে। এই সময় আন্ডার সেক্রেটারি ক্লাউদিও হাভিয়ের রসেনওয়াইগ দুপক্ষের সম্পর্কে ৫০ বছর পূর্তি উপলক্ষে আর্জেন্টিনার পররাষ্ট্রমন্ত্রীর শুভেচ্ছা বার্তা পৌঁছে দেন। 

আন্ডার সেক্রেটারি ক্লাউদিও হাভিয়ের রসেনওয়াইগ বলেন, চলমান বৈশ্বিক উত্তেজনার কারণে বিশ্বের সরবরাহ ব্যবস্থা ক্ষতিগ্রস্ত হচ্ছে। বিশেষ করে জ্বালানি ও কৃষিপণ্যের সার সরবরাহ বাধাপ্রাপ্ত হচ্ছে। এই সময় পরিস্থিতি নিয়ন্ত্রণে রাখতে দুই পক্ষ উভয়কে সহযোগিতা করতে পারে। আর্জেন্টিনা বাংলাদেশের প্রয়োজনে সয়াবিন ও সার রপ্তানি করতে পারে।


সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

Ad

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2022 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //