সিএমএসএমই খাতে ২৫ হাজার কোটি টাকার তহবিল

কুটির, মাইক্রো, ক্ষুদ্র ও মাঝারি শিল্প (সিএমএসএমই) খাতের জন্য ২৫ হাজার কোটি টাকার একটি পুনঃঅর্থায়ন তহবিল গঠন করেছে কেন্দ্রীয় ব্যাংক। এখান থেকে মাত্র সাত শতাংশ সুদে ঋণ পাবেন উদ্যোক্তারা। সর্বোচ্চ পাঁচ বছর মেয়াদে এখান থেকে ঋণ নেওয়া যাবে। 

গতকাল মঙ্গলবার (১৯ জুলাই) বাংলাদেশ ব্যাংক এ সংক্রান্ত নির্দেশনা সম্বলিত একটি প্রজ্ঞাপন জারি করেছে। এ প্রজ্ঞাপন দেশের সব ব্যাংকে পাঠানো হয়েছে।

প্রজ্ঞাপনে বলা হয়েছে, তহবিলের পরিমাণ হবে ২৫ হাজার কোটি টাকা। প্রয়োজনে এর আকার আরো বাড়ানো হবে। একটি ব্যাংক এ স্কিমের আওতায় যে পরিমাণ ঋণ দেবে তার অন্তত ৭৫ শতাংশ কুটির, মাইক্রো ও ক্ষুদ্র খাতে বিতরণ করতে হবে। আর সর্বোচ্চ ২৫ শতাংশ দেওয়া যাবে মাঝারি খাতে। মোট ঋণের ন্যূনতম ৭০ শতাংশ উৎপাদন ও সেবা খাতে দিতে হবে। আর সর্বোচ্চ ৩০ শতাংশ দেওয়া যাবে ব্যবসা খাতে। এখান থেকে ব্যাংকগুলো দুই শতাংশ সুদে অর্থ পাবে। আর গ্রাহক পর্যায়ে সর্বোচ্চ সাত শতাংশ সুদ নেওয়া যাবে। 

এ স্কিমের আওতায় বিতরণ করা ঋণে গ্রেস পিরিয়ড হবে সর্বোচ্চ ছয় মাস। ব্যবসার ধরনভেদে ঋণের মেয়াদ ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠান নির্ধারিত হবে। তবে কোনোভাবেই মোট মেয়াদ পাঁচ বছরের বেশি হবে না।

সংশ্লিষ্টরা জানান, ২০২৪ সালের মধ্যে মোট ঋণের ২৫ শতাংশ সিএমএসএমই খাতে বিতরণের লক্ষ্য রয়েছে। বর্তমানে যা ২০ শতাংশ আছে। যে কারণে কম সুদের এ তহবিল গঠন করা হয়েছে। এর বাইরে ৪ শতাংশ সুদে করোনায় ক্ষতিগ্রস্তদের জন্য ২০ হাজার কোটি টাকার প্রণোদনা তহবিলের কার্যক্রমও চলবে।

প্রজ্ঞাপনে আরো বলা হয়েছে, অর্থনৈতিক প্রবৃদ্ধি অর্জনে কুটির, মাইক্রো, ক্ষুদ্র ও মাঝারি শিল্প প্রতিষ্ঠানগুলো গুরুত্বপূর্ণ অবদান রেখে আসছে। সিএমএসএমই খাতে নিয়োজিত উদ্যোক্তাদের মাঝে সহজ শর্তে ঋণের সুযোগ তৈরি করতে পারলে অর্থনৈতিক প্রবৃদ্ধি অর্জন অধিকতর গতিশীল হবে। এ লক্ষ্যে ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানের মাধ্যমে উদ্যোক্তাদেরকে অপেক্ষাকৃত কম সুদে ও সহজ শর্তে ঋণ সুবিধা নিশ্চিত করতে বাংলাদেশ ব্যাংক একটি পুনঃঅর্থায়ন স্কিম গঠন করেছে। এই স্কিমের নাম হবে 'সিএমএসএমই খাতে মেয়াদী ঋণের বিপরীতে পুনঃঅর্থায়ন স্কিম।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //