ওএমএসের জন্য সয়াবিন তেল এবং মসুর ডাল সংগ্রহ করবে টিসিবি

খোলাবাজারে বিক্রি কর্মসূচির (ওএমএস) জন্য স্থানীয় বেসরকারি সংস্থাগুলো থেকে সরাসরি সংগ্রহ পদ্ধতির (ডিপিএম) মাধ্যমে ২ কোটি ২৫ লাখ লিটার  সয়াবিন তেল এবং ১৫ হাজার মেট্রিক টন মসুর ডাল সংগ্রহ করবে সরকারি বিপণন সংস্থা ট্রেডিং কর্পোরেশন অব বাংলাদেশ (টিসিবি)।

বিভিন্ন লটের অধীনে বাণিজ্য মন্ত্রণালয়ের অধীনস্থ সংস্থাটি পণ্য কিনবে। এ কারণে সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটি (সিসিজিপি) এ বিষয়ে বাণিজ্য মন্ত্রণালয়ের দেওয়া বেশ কয়েকটি পৃথক প্রস্তাব অনুমোদন দিয়েছে।

প্রস্তাবনা অনুযায়ী, ৫৪ কোটি ৯০ লাখ টাকায় বসুন্ধরা মাল্টি ফুড প্রোডাক্টস লিমিটেড থেকে প্রায় ৩০ লাখ লিটার, ১০১ কোটি ৭৫ লাখ টাকায় সিটি এডিবল অয়েল লিমিটেড থেকে ৫৫ লাখ লিটার, ১৫৬ কোটি ৬৩ লাখ টাকায় মেঘনা এডিবল অয়েল রিফাইনারি লিমিটেড থেকে ৮৫ লাখ লিটার এবং ১০১ কোটি ৭৫ লাখ টাকায় সুপার অয়েল রিফাইনারি লিমিটেড থেকে ৫,৫০,০০০ লিটার সয়াবিন তেল সংগ্রহ করা হবে।

প্রতি লিটার সয়াবিন তেলের দাম পড়বে ১৮৩ টাকা থেকে ১৮৫ টাকা। উন্মুক্ত দরপত্র পদ্ধতি পরিহার করে সরাসরি সংগ্রহ পদ্ধতির মাধ্যমে সয়াবিন তেল সংগ্রহ করা হবে।

এদিকে, ঢাকার ব্লু স্কাই এন্টারপ্রাইজেস, চট্টগ্রামের মাসুদ অ্যান্ড ব্রাদার্স, মাসুদ অ্যান্ড ব্রাদার্স এবং রুবি ফুড প্রোডাক্টস লিমিটেড থেকে ৫ হাজার মেট্রিক টন মসুর ডাল সংগ্রহ করবে টিসিবি।

প্রতি কেজি মসুর ডালের দাম পড়বে ১১০ টাকা। অন্যদিকে, পুরো ১৫ হাজার মেট্রিক টন মসুর ডালের জন্য ব্যয় হবে ১৬৫ কোটি টাকা।

এছাড়া, ৯০ হাজার মেট্রিক টন সার সংগ্রহের জন্য কৃষি মন্ত্রণালয়ের অধীনে থাকা বাংলাদেশ কৃষি উন্নয়ন করপোরেশনের (বিএডিসি) দুটি পৃথক প্রস্তাবও অনুমোদন করেছে মন্ত্রিসভা।

এদিকে, অর্থনৈতিক বিষয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির বৈঠকে চাল আমদানি সংক্রান্ত পৃথক দুটি প্রস্তাবের নীতিগত অনুমোদন দেওয়া হয়েছে।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

Ad

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2022 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //