ICT Division

বিদ্যুতের দাম বৃদ্ধির ঘোষণা যে কোন দিন

শিগগিরই বাড়ছে পাইকারি বিদ্যুতের দাম। আগামী ১৪ অক্টোবরের পর যে কোন দিন দাম বাড়ানোর ঘোষনা দিতে পারে বাংলাদেশ এনার্জি রেগুলেটরি কমিশন (বিইআরসি)।

বর্তমান পাইকারী বিদ্যুতের দাম ইউনিট প্রতি ৫ টাকা ১৭ পয়সা। এই দাম বাড়িয়ে প্রায় ৯ টাকা ঠিক করার দাবি জানিয়েছে পিডিবি। তবে খুচরা বা গ্রাহক পর্যায়ে এখনই দাম বাড়ছে না।

এদিকে, এখন বিদ্যুতের চাহিদা কম থাকায় উৎপাদন ও খরচ দুটোই কমেছে। তবে দাম ঠিক করার বেলায় নতুন এই হিসাব আমলে নেয়া হবেনা বলে জানিয়েছে কমিশন।

বিদ্যুতের উৎপাদন খরচ বাড়ার কারণ উল্লেখ করে বিদ্যুৎ উন্নয়ন বোর্ড গত ১২ জানুয়ারি পাইকারি বিদ্যুতের দাম বাড়ানোর আবেদন করে।গত ১৮ মে সেই প্রস্তাব নিয়ে শুনানি করে এনার্জি রেগুলেটরি কমিশন। আইন অনুযায়ী ৯০ কার্যদিবসের মধ্যে কমিশনকে সিদ্ধান্ত জানাতে হয়।আগামী ১৪ অক্টোবর শেষ হচ্ছে সেই সময়সীমা। কমিশন চেয়ারম্যান আব্দুল জলিল জানান, নির্ধারিত সময়ের মধ্যেই বিদ্যুতের নতুন দাম ঘোষণা করবে কমিশন।

তিনি বলেন, পাইকারি বিদ্যুতের নতুন দামের ঘোষণাটি দ্রুত সময়ের মধ্যেই দেয়া হবে। সরকার ভর্তুকি দেওয়ায় বিদ্যুতের দাম বেশি বাড়ার সম্ভাবনা নেই, দাম স্বল্প পরিসরে বাড়তে পারে।

বিদ্যুতের দাম ভোক্তা পর্যায়ে সহনীয় রাখতে সম্প্রতি সরকারের পক্ষ থেকে বিইআরসিকে ১৭ হাজার কোটি টাকা ভর্তুকি দেওয়ার বিষয়টি নিশ্চিত করেছে।

এদিকে এখন বিদ্যুতের উৎপাদন কম হওয়ায় খরচও কমে গেছে। যদিও নতুন এই হিসাব আমলে নেয়া হবে না বলে জানিয়েছেন কমিশন চেয়ারম্যান।

তবে বর্তমান পরিস্থিতি আমলে না নিয়ে কমিশনের নতুন দাম ঘোষণা যৌক্তিক হবে না বলে মনে করছেন ক্যাবের জ্বালানি উপদেষ্টা অধ্যাপক শামসুল আলম।

পাইকারি বিদ্যুতের দাম বাড়লে পরে খুচরা পর্যায়েও তা সমন্বয়ের উদ্যোগ নেয়া হবে; বলছে কমিশন। দেশে গত ১২ বছরে মোট ৯ বার বিদ্যুতের দাম বেড়েছে।

এই সময়ে পাইকারী বিদ্যুতের দাম ১১৮ শতাংশ ও গ্রাহক পর্যায়ে ৯০ শতাংশ দাম বাড়ানো হয়েছে। এরপরও বিদ্যুৎ বিভাগকে চিঠি দিয়ে বিদ্যুতের দাম বাড়াতে বলেছে অর্থ মন্ত্রনালয়।


সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

Ad

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2022 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //