আরো ১ বছর চিনি রপ্তানি বন্ধ রাখবে ভারত

দেশের অভ্যন্তরে দাম নিয়ন্ত্রণে রাখতে আরো এক বছরের জন্য চিনি রপ্তানিতে নিষেধাজ্ঞা বৃদ্ধি করেছে ভারত সরকার। যা আগামী বছরের ৩১ অক্টোবর পর্যন্ত বলবৎ থাকবে। তবে চলতি বছরের জন্য একটি নির্দিষ্ট পরিমাণ রপ্তানি সীমা দেশটির সরকার বেঁধে দিতে পারে বলে ধারণা করা হচ্ছে।

জানা যায়, অভ্যন্তরীণ বাজারে চিনির দাম নিয়ন্ত্রণে রাখতে গত মে মাসে চিনি রপ্তানিতে নিষেধাজ্ঞা দেয় ভারত সরকার। তখন বলা হয়েছিল চলতি বছরের ৩১ অক্টোবর পর্যন্ত তা বলবৎ থাকবে। 

এর মধ্যেই গতকাল শুক্রবার (২৮ অক্টোবর) ভারত সরকারের আন্তর্জাতিক বাণিজ্য সংক্রান্ত সংস্থা নিষেধাজ্ঞা আরো এক বছর বাড়ানোর ঘোষণা দিয়েছে। তবে এই সময়ের মধ্যেও যেকোনো সময় নিষেধাজ্ঞা প্রত্যাহার করা হতে পারে বলেও সরকারি নির্দেশনায় জানানো হয়েছে।

ভারতের বাণিজ্য মন্ত্রণালয়ের তথ্য অনুযায়ী দেশটি থেকে ২০২১-২২ অর্থবছরে (এপ্রিল-ফেব্রুয়ারি) ৫৬১ মিলিয়ন মার্কিন ডলার সমমূল্যের চিনি বাংলাদেশে এসেছে।

ভারতের বেসরকারি চিনি কল মালিকদের সংগঠন ইন্ডিয়ান সুগার মিলস অ্যাসোসিয়েশন জানিয়েছে, এই মৌসুমে ভারতে ৪ কোটি ১৫ লাখ টন চিনি উৎপাদিত হতে পারে। এর মধ্যে সাড়ে ৪৫ লাখ টন চিনি অ্যালকোহল উৎপাদনে ব্যবহার হতে পারে। এরপরও যে চিনি থাকবে তা গত মৌসুমের চেয়ে বেশি।

২০২১-২২ অর্থবছরে ভারত রেকর্ড ১ কোটি ১২ লাখ টন চিনি রপ্তানি করেছে। এর ফলে দেশটির বাজারে চিনির মজুদ এক দশকের মধ্যে দ্বিতীয় সর্বনিম্নে পৌঁছেছে। গত ৩০ সেপ্টেম্বর দেশটির চিনি মজুদ আনুমানিক ৬৫ লাখ টনে নেমে গেছে।

প্রসঙ্গত, ভারত বিশ্বে সবচেয়ে বেশি চিনি উৎপাদন করলেও ভোক্তা হিসাবে তার অবস্থান দ্বিতীয়। এছাড়া রপ্তানিতে ব্রাজিলেরই পরই রয়েছে দেশটি।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //