ICT Division

ব্রুনাই থেকে এলএনজি-ডিজেল আনতে সমঝোতা

তরলীকৃত প্রাকৃতিক গ্যাস (এলএনজি) ও ডিজেল আমদানির জন্য ব্রুনাইয়ের সাথে একটি সমঝোতা স্মারক সই করেছে বাংলাদেশ সরকার। যার প্রেক্ষিতে এখন দীর্ঘমেয়াদি চুক্তি করতে আলোচনা চালিয়ে যাচ্ছে দুই দেশ।

আজ বৃহস্পতিবার (২৪ নভেম্বর) সচিবালয়ে জ্বালানি মন্ত্রণালয়ে এ বিষয়ে দুই দেশের মন্ত্রিপর্যায়ে একটি বৈঠক অনুষ্ঠিত হয়েছে। বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয় থেকে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

বৈঠক শেষে বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ জানান, সহযোগিতার ক্ষেত্র বাড়াতে ফলপ্রসূ আলোচনা হয়েছে। ব্রুনাই দারুসসালাম বছরে ১ থেকে ১ দশমিক ৫ মিলিয়ন মেট্রিক টন এলএনজি সরবরাহ করবে। আগামী বছরের প্রথম থেকেই এই এলএনজি পাওয়া যাবে।

জ্বালানি বিভাগ জানায়, বৈঠকে বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ এবং ব্রুনাইয়ের প্রধানমন্ত্রীর কার্যালয়ের জ্বালানি উপমন্ত্রী ইয়ং মুলিয়া দাতো সেরি পাদুকা আয়ং হাজী মাতসাটেজা বিন সোকাইয়া নিজ নিজ দেশের পক্ষে নেতৃত্ব দেন।

বৈঠকে ব্রুনাই থেকে গড়ে ২ লাখ ১০ হাজার মেট্রিক টন ডিজেল ডেফার্ড পেমেন্টে (বিলম্বিত পরিশোধ) আমদানির বিষয়েও আলোচনা হয়েছে। এসব বিষয়ে নতুন করে চুক্তি করতে হবে। ব্রুনাই জ্বালানি সহযোগিতা ও সহযোগিতার ক্ষেত্র বাড়াতে সম্মত হয়েছে।

বাংলাদেশ ব্রুনাই দারুসসালাম থেকে ২০১৪ থেকে ২০১৬ সালে মোট ৩ লাখ ২৫ হাজার ৯৭৫ মেট্রিক টন ডিজেল আমদানি করেছে।

শতভাগ নিজস্ব রিফাইনারি থাকার শর্তের জন্য ব্রুনাইয়ের কোম্পানি পিবি ট্রেডিং সেনড্রিন বারহেড থেকে ২০১৬ সালের পর আমদানি করা সম্ভব হয়নি। বর্তমানে এই শর্ত শিথিল করা হয়েছে।

এর আগে, গত ১৬ অক্টোবর বাংলাদেশ ও ব্রুনাই দারুসসালামের মধ্যে তরলীকৃত প্রাকৃতিক গ্যাস এবং অন্যান্য পেট্রোলিয়াম সরবরাহে সহযোগিতার জন্য সমঝোতা স্মারক সই হয়েছে।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

Ad

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2022 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //