৬ ডিসেম্বর ওয়াশিংটনে টিকফা বৈঠক

আগামী ৬ ডিসেম্বর যুক্তরাষ্ট্রের ওয়াশিংটনে অনুষ্ঠিত হবে ট্রেড অ্যান্ড ইনভেস্টমেন্ট কো-অপারেশন ফোরাম অ্যাগ্রিমেন্টের (টিকফা) বৈঠক।

আজ বৃহস্পতিবার (১ ডিসেম্বর) বাণিজ্য মন্ত্রণালয় সংশ্লিষ্ট কর্মকর্তারা এ বিষয়টি নিশ্চিত করেছেন। 

জানা গেছে, আগামী ৬ ডিসেম্বর ওয়াশিংটনে অনুষ্ঠিতব্য টিকফা বৈঠকে আট সদস্যের বাংলাদেশ প্রতিনিধি দলের নেতৃত্বে থাকবেন বাণিজ্য মন্ত্রণালয়ের সিনিয়র সচিব তপন কান্তি ঘোষ।

আসন্ন এ বৈঠকে তুলা আমদানির ক্ষেত্রে বিদ্যমান জটিলতা দূর করা ছাড়াও বীজ আমদানি-রপ্তানি, ডেটা সুরক্ষা এবং সোশ্যাল মিডিয়া রেজ্যুলেশন  অগ্রাধিকার এজেন্ডা হিসেবে আলোচনা করা হবে বলে জানা গেছে।

বাণিজ্য মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব হাফিজুর রহমান জানিয়েছেন, টিকফার বৈঠকে জিএসপি সুবিধা না চেয়ে মার্কিন কর্তৃপক্ষের কাছে অগ্রাধিকার বাজারে প্রবেশাধিকার চাইবে বাংলাদেশ।

উল্লেখ্য, সর্বশেষ জিএসপি কর্মসূচির মেয়াদ ২০২০ সালে শেষ হয়েছিল এবং মার্কিন কংগ্রেস এরপর আর এটি পুনরুজ্জীবিত করেনি।

হাফিজুর রহমান বলেন, ‘যুক্তরাষ্ট্রে বাংলাদেশের ওষুধের নিবন্ধন সহজ করা হবে। যুক্তরাষ্ট্র বাংলাদেশে বীজ রপ্তানি-আমদানি এবং গার্মেন্টসের শিপিংয়ের জন্য বাংলাদেশকে সার্টিফিকেশন অথরিটি দেবে, যাতে ল্যাবরেটরি পরীক্ষা বাংলাদেশে করা যায়।’

বৈঠকে সিদ্ধান্ত হয়, বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন তহবিল কর্পোরেশনের (আইডিএফসি) সদস্য হওয়ার অনুমতি চাইবে। জিএসপি এনটাইটেলমেন্টের জন্য বড় দেশগুলোকে আইডিএফসির সদস্য হওয়ার সুযোগ দেওয়া উচিত বলে উল্লেখ করেন তিনি।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //