কাগজে কলমে কমলেও বাস্তবে কমেনি ভোজ্যতেলের দাম

কাগজে কলমে সয়াবিন তেলের যে দাম আদৌতে সেই দামে মিলছে না এই ভোগ্যপণ্যটি। সরকারের নির্ধারিত দামে ভোজ্যতেল পাওয়া রীতিমতো অবাস্তব একটি কল্প কাহিনী হয়ে দাঁড়িয়েছে। সরকারি নির্দেশনা উপেক্ষা করে বাজারে অতিরিক্ত মূল্যে বিক্রি হচ্ছে ভোজ্যতেল। 

আজ বুধবার (২১ ডিসেম্বর) রাজধানীর বিভিন্ন এলাকার খুচরা বাজার ঘুরে দেখা গেছে, প্রায় সব দোকানেই সরকারি নির্ধারিত দামে সয়াবিন তেল পাওয়া যাচ্ছে না। 

বাণিজ্য মন্ত্রণালয়ের নির্দেশনা অনুযায়ী, গতকাল রবিবার (১৮ ডিসেম্বর) থেকে বাজারে নতুন দামে ভোজ্যতেল পাওয়ার কথা। কিন্তু দুই দিন পেরিয়ে গেলেও নতুন দামে মিলছে না তেল। 

উল্লেখ্য, বর্তমানে সয়াবিন তেলের দাম আগের দামের চেয়ে কম। 

খুচরা দোকানিদের সাথে কথা বলে জানা গেছে, দাম কমার খবরে সরবরাহকারী প্রতিষ্ঠানগুলো অর্ডার নেওয়া বন্ধ করে দিয়েছে। আটা-ময়দার দামও বেড়েই চলেছে। তবে কিছুটা স্বস্তি রয়েছে চালের বাজারে। 

সরেজমিনে রাজধানীর বাজারগুলো ঘুরে দেখা যায়, আগের বাড়তি দামেই তেল কিনতে হচ্ছে ক্রেতাদের। এই পরিস্থিতির জন্য বাজার নিয়ন্ত্রণে সরকারের উদাসীনতাকেই দুষছেন বিক্রেতারা।

তারা বলেন, আমাদের নতুন করে তেল সরবরাহ করা হয়নি। এগুলো সব আগের দরে কেনা পণ্য। নতুন পণ্য না পেলে কম দামে তা বিক্রি করা সম্ভব না। আমাদের লাভ হয় লিটারে মাত্র চার টাকা।

একজন ক্রেতা জানান, ‘আমাদের ১৫ টাকার জিনিস ২০ টাকা, ২০ টাকার জিনিস ৩০ টাকা দিয়ে কিনতে হচ্ছে। আমাদের মতো গরিবদের দেখার কেউ নেই।’

টিসিবির তথ্য বলছে, এক মাসের ব্যবধানে প্যাকেটজাত আটার দাম বেড়েছে ১৪ শতাংশ। আর ময়দার দাম বেড়েছে সাড়ে পাঁচ শতাংশ।

বিক্রেতারা জানান, সম্প্রতি দাম বেড়ে ১৩২ টাকার আটা হয় ১৪২ টাকা। সেখান থেকে এখন দাম হয়েছে ১৫০ টাকা। ৬৫ টাকার ময়দা ধাপে ধাপে বেড়ে এখন ৮২ টাকা হয়েছে। 

চলতি মৌসুমে আমনের বাম্পার ফলনে কিছুটা স্বস্তি ফিরেছে চালের বাজারে। কেজিতে দুই থেকে পাঁচ টাকা কমেছে মোটা-সরুসহ সব ধরনের চালের দাম।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //