ব্যবসায়ীদের পরামর্শেই গ্যাসের দাম বৃদ্ধি: বাণিজ্যমন্ত্রী

নিরবিচ্ছিন্ন সরবরাহ নিশ্চিতে ব্যবসায়ীদের পরামর্শেই গ্যাসের দাম বাড়ানো হয়েছে বলে মন্তব্য করেছেন বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি। এক্ষেত্রে আইএমএফ’র পরামর্শ থাকলেও, কোনো চাপ ছিলো না বলে দাবি করেন তিনি।

আজ শুক্রবার (২০ জানুয়ারি) সকালে রাজধানীর একটি হোটেলে আয়োজিত কটন সামিটের উদ্বোধনী অনুষ্ঠানে বাণিজ্যমন্ত্রী এসব কথা বলেন। 

টিপু মুনশি বলেন, আন্তর্জাতিক মুদ্রা তহবিলের (আইএমএফ) শর্ত নয়, ব্যবসায়ীদের চাওয়ার পরিপ্রেক্ষিতেই গ্যাসের নতুন দাম নির্ধারণ করা হয়েছে। 

তবে গ্যাসের দাম পুনর্নির্ধারণের ইঙ্গিত দিয়ে তিনি বলেন, সরকার একটি দাম প্রস্তাব করেছে। আগামীকাল (শনিবার) এফবিসিসিআইয়ের সভাপতিসহ অন্যান্য ব্যবসায়ীরাও প্রধানমন্ত্রীর সাথে আলাপ করবেন। এর পরেই নতুন সিদ্ধান্ত আসতে পারে।

গ্যাসের দাম বৃদ্ধির পরও উৎপাদন এবং মূল্যস্ফীতির ওপর চাপ পড়বে না বলেও মনে করেন বাণিজ্যমন্ত্রী। 

তিনি বলেন, প্রতিবন্ধকতা সৃষ্টি হবে না বলে আমরা বিশ্বাস করি। তবে পুরো ব্যাপারটা নিয়ে (প্রধানমন্ত্রীর সঙ্গে ব্যবসায়ীদের) বৈঠকের পরই সম্পূর্ণ চিত্রটি বোঝা যাবে। মূল্যস্ফীতির ওপরে প্রভাব পড়বে বলে মনে করি না।

বাণিজ্যমন্ত্রী বলেন, শুধু আইএমএফ বলেই নয়, অন্যান্য সংস্থাও আমাদের বলেছে যে, তোমরা ভর্তুকি দিয়ে যাচ্ছো। কিন্তু শেষ পর্যন্ত চাপটা পড়ছে সাধারণ মানুষের উপর।

তিনি বলেন, সবদিকেই সমন্বয় করতে হবে আমাদের, রপ্তানিও দেখতে হবে। সবদিক মিলিয়েই একটা ভারসাম্যপূর্ণ অবস্থা তৈরি করতে হবে যাতে, সবাই মিলে টিকে থাকতে পারি।

অনুষ্ঠানে গ্যাস-বিদ্যুতের পাশাপাশি তুলা আমদানিতে বাড়তি খরচ নিয়েও উদ্বেগ প্রকাশ করেন ব্যবসায়ীরা।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //