শিগগিরই আসছে চিনির শুল্ক কমার ঘোষণা

শিগগিরই চিনির ওপর আরোপিত শুল্ক কমানোর ঘোষণা আসতে পারে বলে দাবি করেছেন সংশ্লিষ্টরা। সম্প্রতি চিনির বাজারের চলমান অস্থিরতা নিয়ন্ত্রণে শুল্ক কমাতে জাতীয় রাজস্ব বোর্ডে (এনবিআর) চিঠি দিয়েছে বাণিজ্য মন্ত্রণালয়। এরই প্রেক্ষিতেই সংশ্লিষ্টরা চিনির শুল্ক কমার সম্ভাবনা দেখেছেন।

রাজধানীর খিলগাঁওয়ের এক বাসিন্দা এই প্রতিবেদককে বলেছেন, দেশের চিনির বাজারে মারাত্মক অস্থিরতা বিরাজ করছে। বাজারে প্যাকেটজাত চিনি নেই বললেই চলে। আবার যা-ও পাওয়া যাচ্ছে, তা-ও সরকার নির্ধারিত দামের চেয়ে চড়া দামে কিনতে হচ্ছে ভোক্তাদের।

সূত্র জানায়, রমজানের আগে বাজারে চিনির দামের লাগাম টেনে ধরতে শুল্ক কমানোর সুপারিশ করে এনবিআরে চিঠি দিয়েছে বাণিজ্য মন্ত্রণালয়। এদিকে চিঠি পেয়ে হিসেব নিকেশ করছে এনবিআর। তাই ধারণা করা হচ্ছে, শিগগিরই চিনির শুল্ক কমানোর ঘোষণা আসবে।

এ বিষয়ে নাম প্রকাশ না করার শর্তে এক রাজস্ব কর্মকর্তা বলেন, চিনির শুল্ক কমানোর জন্য চিঠি পাঠিয়েছে বাণিজ্য মন্ত্রণালয়ে। বর্তমানে এ বিষয়ে কাজ চলছে। শিগগিরই হয়তো কোনো সিদ্ধান্ত আসবে।

বাণিজ্য সচিব তপন কান্তি ঘোষ জানান, চিনির নিয়ন্ত্রণমূলক শুল্ক প্রত্যাহারে জন্য এনবিআরে চিঠি দেওয়া হয়েছে। এনবিআর বিষয়টি পরীক্ষা-নিরীক্ষা করছে।

এদিকে গত ১১ ডিসেম্বর আসন্ন রমজানে নিত্যপ্রয়োজনীয় আট ধরনের পণ্য যেমন: ভোজ্যতেল, ছোলা, ডাল, মটর, পেঁয়াজ, মসলা, চিনি ও খেজুরের দাম সহনীয় পর্যায়ে রাখাসহ সরবরাহ নিশ্চিত করার জন্য পণ্যগুলো আমদানিতে নগদ মার্জিন হার সর্বনিম্ন পর্যায়ে রাখার নির্দেশনা দিয়েছিল কেন্দ্রীয় ব্যাংক।


সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

Ad

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2023 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //