রমজানে ভোগ্যপণ্যের এলসি স্বাভাবিক করতে মন্ত্রণালয়ের চিঠি

রমজানে নিত্যপণ্যের বাজার স্বাভাবিক রাখতে ভোগ্যপণ্যের এলসি (লেটার অব ক্রেডিট) স্বাভাবিক করতে প্রায় ৩০ হাজার কোটি টাকার (তিন বিলিয়ন ডলার) বিশেষ ব্যবস্থা করার তাগিদ দিয়ে কেন্দ্রীয় ব্যাংককে বাণিজ্য মন্ত্রণালয় বলে জানা গেছে।

সাধারণত রোজা এলেই ডাল, চিনি, ছোলা, পেঁয়াজ, তেলসহ বেশ কয়েকটি পণ্যের চাহিদা কয়েকগুণ বেড়ে যায়। এদিকে, পরিসংখ্যান বলছে- গত ডিসেম্বর পর্যন্ত তিন মাসে স্বাভাবিক সময়ের তুলনায় চিনির আমদানি কমেছে ২৮ শতাংশ। অপরিশোধিত সয়াবিন ও পামতেলের আমদানি কম ৪৭ ও ৯৯ শতাংশ। ছোলা ৪৭ ও খেজুরের আমদানি কমেছে ৩০ শতাংশ।

সূত্র জানায়, এ কারণে ভোগ্যপণ্যের বাজারের স্থিতিশীলতা নিয়ে উদ্বিগ্ন বাণিজ্য মন্ত্রণালয়। পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে নানা উদ্যোগ নেওয়া হয়েছে বলে জানিয়েছে মন্ত্রণালয়।

এ বিষয়ে বাণিজ্য মন্ত্রণালয়ের জ্যেষ্ঠ সচিব তপন কান্তি ঘোষ বলেন, পরিস্থিতি মোকাবিলায় উদ্যোগী বাণিজ্য মন্ত্রণালয়। ইতোমধ্যে দরকারি ভোগ্যপণ্য আমদানিতে ব্যাংকে ডলার সরবরাহ করতে দফায় দফায় চিঠি দেওয়া হচ্ছে বাংলাদেশ ব্যাংককে।

তিনি আরো বলেন, ইতোমধ্যে বাংলাদেশ ব্যাংককে মন্ত্রণালয়ের পক্ষ থেকে নিত্যপণ্যের আমদানিতে দুই দশমিক চার বিলিয়ন ডলারের ব্যবস্থা করার জন্য চিঠি দিয়ে অনুরোধ জানানো হয়েছে।

জ্যেষ্ঠ এই কর্মকর্তা বলেন, রমজানে তেল, চিনি, মসুরের ডাল, ছোলা ও খেজুরসহ চাহিদাসম্পন্ন পণ্যগুলো আমদানি অব্যাহত রাখার চেষ্টা চলছে।  এ বিষয়ে বাণিজ্য মন্ত্রণালয়, বাংলাদেশ ব্যাংক ও এনবিআর কাজ করে যাচ্ছে। এছাড়া বেসরকারি আমদানিকারকরাও চেষ্টা চালিয়ে যাচ্ছেন।

এদিকে ডলার সংকট আমলে নিয়েই এলসি খোলার পরিকল্পনা সাজানোর তাগিদ অর্থনীতিবিদের। অর্থনীতিবিদরা বলছেন, ডলার ব্যয়ের নেতিবাচক দিক মাথায় রেখেই নিতে হবে এলসি খোলার ইতিবাচক সিদ্ধান্ত।

এ বিষয়ে অর্থনীতিবিদ ড. মাহফুজ কবীর বলেন, রমজানের জন্য ইতোমধ্যে বাংলাদেশ ব্যাংক ভিন্ন ধরনের কৌশল নিয়েছে। এ ছাড়া আমদানি প্রক্রিয়া স্বাভাবিক করতে ও সংকট মোকাবিলায় পরিকল্পনা জোরদার করতে হবে।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //