গ্রামীণফোনের ৯৫ শতাংশ নগদ লভ্যাংশ দেওয়ার ঘোষণা

জানুয়ারি থেকে ৩১ ডিসেম্বর ২০২২ সময়ের জন্য শেয়ারহোল্ডারদের ৯৫ শতাংশ নগদ লভ্যাংশ দেওয়ার ঘোষণা দিয়েছে পুঁজিবাজারে তালিকাভুক্ত কোম্পানি গ্রামীণফোন লিমিটেড। কোম্পানির বোর্ড সভায় নিরীক্ষিত আর্থিক প্রতিবেদন পর্যালোচনা ও অনুমোদনের পর এই লভ্যাংশ দেওয়ার সিদ্ধান্ত হয়।

আজ মঙ্গলবার (৩১ জানুয়ারি) ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) এ তথ্য প্রকাশ করা হয়েছে।

ডিএসই-এর তথ্য অনুসারে, গত বছরে কোম্পানিটির শেয়ারপ্রতি আয় (ইপিএস) দাঁড়িয়েছে ২২ টাকা ২৯ পয়সা। সেখানে অন্তর্বর্তীকালীন ১২৫ শতাংশের পর নতুন করে ৯৫ শতাংশ নগদ লভ্যাংশ দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে কোম্পানির পর্ষদ। ফলে দুই বারে মোট ২২০ শতাংশ নগদ লভ্যাংশ শেয়ারহোল্ডারদের দিলো কোম্পানিটি। অর্থাৎ শেয়ারহোল্ডারদের শেয়ারপ্রতি ২২ টাকা করে নগদ লভ্যাংশ দিচ্ছে কোম্পানিটি।

এর আগের বছর কোম্পানির শেয়ারপ্রতি আয় (ইপিএস) হয়েছিল ২৫ টাকা ২৮ পয়সা। সে বছরের শেয়ারহোল্ডারদের ২৫০ শতাংশ নগদ লভ্যাংশ দিয়েছিল কোম্পানিটি। সেই হিসাবে ২০২১ সালের তুলনায় ২০২২ সালে ৩০ শতাংশ লভ্যাংশ কম পেল শেয়ারহোল্ডাররা।

আগামী ২ মে পর্ষদ ঘোষিত লভ্যাংশ শেয়ারহোল্ডারদের সর্বসম্মতিতে অনুমোদনের জন্য কোম্পানির বার্ষিক সাধারণ সভার (এজিএম) দিন নির্ধারণ করা হয়েছে। ওই দিন সকাল সাড়ে ১০টায় ডিজিটাল প্ল্যাটফর্মে কোম্পানির এজিএম অনুষ্ঠিত হবে। তার জন্য রেকর্ড ডেট নির্ধারণ করা হয়েছে ২৬ ফেব্রুয়ারি।

২০২২ সালে কোম্পানির শেয়ারপ্রতি প্রকৃত সম্পদ মূল্য (এনএভিপিএস) দাঁড়িয়েছে ২২ টাকা ২৯ পয়সা। ফলে আজ কোম্পানির শেয়ারের কোনো ফ্লোর প্রাইস থাকবে না। এ দিন লেনদেনের শুরুতে কোম্পানিটির শেয়ারের মূল্য ছিল ২৮৬ টাকা ৬০ পয়সা।

বর্তমানে কোম্পানিটির শেয়ার রয়েছে ১৩ কোটি ৫০ লাখ ২২টি। এর মধ্যে উদ্যোক্তা-পরিচালকদের হাতে রয়েছে ৯০ শতাংশ শেয়ার। প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের হাতে রয়েছে ৫ দশমিক ৫৪ শতাংশ শেয়ার, বিদেশি বিনিয়োগকারীদের হাতে রয়েছে ২ দশমিক ১৩ শতাংশ এবং সাধারণ বিনিয়োগকারীদের হাতে রয়েছে মাত্র ২ দশমিক ৩৩ শতাংশ শেয়ার।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //