দেশে ২৮,৯৩১ জনের কাছে ১০ কোটি টাকার বেশি সম্পদ

করোনা মহামারির মধ্যেও ২০২১ সালে দেশে ১০ কোটি টাকার বেশি সম্পদধারী ব্যক্তির সংখ্যা বেড়েছে প্রায় ৪৩ শতাংশ। তখন মোট ২৮ হাজার ৯৩১ জনের সম্পদ ছিল ১০ লাখ থেকে ৫০ লাখ ডলারের মধ্যে (১০ কোটি ৭০ লাখ থেকে ৫৩ কোটি ৫০ লাখ টাকা)।

ক্রেডিট সুইস রিসার্চ ইনস্টিটিউটের তৈরি করা তথ্যভান্ডারের সর্বশেষ প্রকাশিত ২০২২ সালের সংস্করণে এসব তথ্য পাওয়া গেছে।

তবে ২০২১ সালে দেশে ১০ কোটি টাকার বেশি সম্পদধারী ব্যক্তির সংখ্যা ৪৩ শতাংশ বাড়লেও ২০২০-২১ অর্থবছরে রাজস্ব আদায়ে প্রবৃদ্ধি হয় ১৯ শতাংশ। ফলে, দেশের ধনীর সংখ্যা বাড়লেও জিডিপির সাপেক্ষে রাজস্বের অনুপাত বাড়ে নি।

ক্রেডিট সুইসের প্রতিবেদনে বলা হয়েছে, ২১৭টি দেশ ও অর্থনৈতিকভাবে স্বতন্ত্র অঞ্চলের (হংকংয়ের মতো বিশেষ প্রশাসনিক অঞ্চল) সম্পদের বণ্টন সংশ্লিষ্ট তথ্যের ভিত্তিতে এই তথ্যভান্ডার তৈরি করা হয়েছে। এটা তৈরি হয়েছে তিন ধাপে। প্রথম ধাপে সংশ্লিষ্ট দেশ ও অঞ্চলগুলোর গড় সম্পদের বণ্টন হিসাব করা হয়েছে। বিভিন্ন দেশের সরকারি সংস্থার খানা জরিপের তথ্য ব্যবহার করেছে তারা। যেসব দেশের খানা জরিপের তথ্য পাওয়া যায়নি, সেই দেশগুলোর অর্থনৈতিক পরিসংখ্যানের ভিত্তিতে সম্পদের বণ্টন গাণিতিকভাবে বের করা হয়েছে। অনেক দেশেরই আবার পর্যাপ্ত তথ্য-উপাত্ত পাওয়া যায়নি। সংশ্লিষ্ট উপ-অঞ্চলের গড় সম্পদ, জিডিপির অনুপাত, বিভিন্ন উপাত্তের ভিত্তিতে রিগ্রেশন অ্যানালাইসিসসহ পরিসংখ্যানের বিভিন্ন পদ্ধতির প্রয়োগ করা হয়েছে।

তবে, যে দেশের শ্রমশক্তির ৮০ শতাংশের বেশি অনানুষ্ঠানিক খাতে কাজ করে, সেই দেশে কোটিপতির প্রকৃত সংখ্যা কত, তার হিসাব পাওয়া প্রায় অসম্ভব বলেই মনে করেন বিশ্লেষকেরা। 

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //