তিন মাসে খেলাপি ঋণ কমেছে ১৩ হাজার ৭৪০ কোটি টাকা

ব্যাংক খাতে খেলাপি ঋণের পরিমাণ ও হার দুটোই কমেছে। গত বছরের অক্টোবর থেকে ডিসেম্বরের মধ্যে খেলাপি ঋণের পরিমাণ ১৩ হাজার ৭৪০ কোটি টাকা কমেছে। যদিও ২০২১ সালের ডিসেম্বরের তুলনায় বেড়েছে ১৭ হাজার ৩৮৩ কোটি টাকা। কেন্দ্রীয় ব্যাংকের ঋণ পুনঃতফসিলের নতুন নীতি বাস্তবায়ন এবং পরিশোধের সুযোগ শিথিল করায় চলতি অর্থবছরের দ্বিতীয় ত্রৈমাসিকে ব্যাংকিং খাতে খেলাপি ঋণ উল্লেখযোগ্যভাবে কমেছে। 

বাংলাদেশ ব্যাংকের তথ্য অনুযায়ী, গত ডিসেম্বর শেষে মোট ঋণের পরিমাণ ছিল ১৪ লাখ ৭৭ হাজার ৭৮৯ কোটি টাকা। এর মধ্যে শ্রেণিকৃত বা খেলাপি ঋণের পরিমাণ ১ লাখ ২০ হাজার ৬৫৭ কোটি টাকা, যা মোট ঋণের ৮ দশমিক ১৬ শতাংশ। গত সেপ্টেম্বর শেষে খেলাপি ঋণের পরিমাণ ছিল ১ লাখ ৩৪ হাজার ৩৯৬ কোটি টাকা। মোট ঋণের অনুপাতে ছিল ৯ দশমিক ৩৬ শতাংশ। আর ২০২১ সাল শেষে ১৩ লাখ এক হাজার ৭৯৭ কোটি টাকা ঋণ স্থিতির বিপরীতে খেলাপি ছিল ১ লাখ ৩ হাজার ২৭৪ কোটি টাকা। মোট ঋণের ৭ দশমিক ৯৩ শতাংশ ছিল খেলাপি।

বাংলাদেশ ব্যাংকের একজন ঊর্ধ্বতন কর্মকর্তা বলেন, এমনিতেই ডিসেম্বর প্রান্তিকে ব্যাংকগুলো খেলাপি ঋণ আদায়ে জোর দেয়। যে কারণে বেশিরভাগ সময়ই সেপ্টেম্বরের তুলনায় ডিসেম্বরে খেলাপি ঋণ কমতে দেখা যায়। তবে এবার একটু বেশি কমেছে। আর এ ক্ষেত্রে গত জুলাইতে দেওয়া ঋণ পুনঃতপশিল ও পুনর্গঠনের বিশেষ নীতিমালা সহায়ক হয়েছে। সহজ শর্তের কারণে অনেকে শেষ প্রান্তিকে ঋণ পুনঃতপশিল করেছেন। এ ছাড়া বড় অঙ্কের অনাদায়ী ঋণের ওপর আদালতের নিষেধাজ্ঞা থাকাও খেলাপি ঋণ কমে যাওয়ার আরেকটি কারণ হতে পারে। এসব ঋণ ব্যাংকের খাতায় অনাদায়ী থাকলেও গ্রাহকের আবেদনের পরিপ্রেক্ষিতে খেলাপি হিসেবে না দেখানোর জন্য আদালতের আদেশ রয়েছে।

বাংলাদেশের জন্য আন্তর্জাতিক মুদ্রা তহবিল (আইএমএফ) সম্প্রতি যে ঋণ দিতে রাজি হয়েছে, তার অন্যতম একটি শর্ত হচ্ছে ব্যাংক খাতে খেলাপি কমাতে হবে। আর এক্ষেত্রে ২০২৬ সালের মধ্যে রাষ্ট্রীয় ব্যাংগুলোর খেলাপি ঋণ নামাতে হবে ১০ শতাংশের নিচে। আর বেসরকারি ব্যাংকগুলোর ক্ষেত্রে তা হবে ৫ শতাংশের কম। বাংলাদেশ ব্যাংক আইএমএফের এ শর্তে সায় দিয়ে এরই মধ্যে ১০টি দুর্বল ব্যাংকে আলাদাভাবে তদারকি করা হচ্ছে। এসব ব্যাংকে সমন্বয়ক নিয়োগের মাধ্যমে খেলাপি ঋণ কমানোসহ বিভিন্ন সূচকে উন্নতির লক্ষ্যে সমঝোতা স্মারক সই করা হচ্ছে।

বাংলাদেশ ব্যাংকের তথ্য অনুযায়ী, গত ডিসেম্বর শেষে সরকারি মালিকানাধীন বাণিজ্যিক ব্যাংক ক্যাটাগরিতে মোট ঋণের পরিমাণ ছিল ২ লাখ ৭৮ হাজার ৪২২ কোটি টাকা। এর মধ্যে ৫৬ হাজার ৪৬০ কোটি টাকা বা ২০ দশমিক ২৮ শতাংশ খেলাপি। বেসরকারি বাণিজ্যিক ব্যাংক ক্যাটাগরিতে ডিসেম্বর শেষে ঋণের পরিমাণ ১১ লাখ ৪৪৮ কোটি টাকা। এ খাতে মোট ঋণের ৫ দশমিক ১৩ শতাংশ খেলাপি, যার পরিমাণ ৫৬ হাজার ৪৩৯ কোটি টাকা।

বিদেশি ব্যাংক ক্যাটাগরিতে ৬২ হাজার ১৩৭ কোটি টাকার মধ্যে ৩ হাজার ৪৮ কোটি টাকা বা ৪ দশমিক ৯১ শতাংশ খেলাপি। বিশেষায়িত খাতের ব্যাংকগুলোর ৩৬ হাজার ৭৮২ কোটি টাকা ঋণের মধ্যে ১২ দশমিক ৮০ শতাংশ খেলাপি।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //