‘মুরগির মাংস এখন আকাশের চাঁদ’

মুরগির মাংস এখন আকাশের চাঁদ। চাইলেও হাতের নাগালে পাওয়া যাবে না। ব্রয়লার মুরগি কেজিপ্রতি ২৫০ টাকা দিয়ে কেনার সামর্থ্য আমাদের সমাজের ৮০ ভাগ মানুষের নেই। মুরগির দাম বৃদ্ধিতে এভাবেই নিজের ক্ষোভ উগড়ে দিলেন আজ সকালে রাজধানীর মুগদা কাঁচাবাজারে মুরগির মাংস কিনতে আসা ইয়াসিন আহমেদ। 

সপ্তাহ না ঘুরতেই মুরগির দাম অসহনীয় পর্যায়ে পৌঁছেছে। আজ শুক্রবার (৩ মার্চ) রাজধানীর বেশ কয়েকটি বাজার ঘুরে দেখো গেছে, ব্রয়লার মুরগির দাম কেজিপ্রতি ২৪০ থেকে ২৫০ টাকা। নিম্ন আয়ের মানুষ থেকে শুরু করে মধ্যবিত্তের হাতের নাগালের বাইরে চলে গেল মুরগির মাংস। 

কারওয়ান বাজার ঘুরে দেখা যায়, এক সপ্তাহের ব্যবধানে কেজিতে ১০ টাকা বেড়ে ব্রয়লার বিক্রি হচ্ছে ২৪০ থেকে ২৫০ টাকায়। আর সোনালি মুরগি বিক্রি হচ্ছে ৩৪০ টাকা কেজি দরে।

এদিকে সরবরাহ সংকটের কারণেই মুরগির বাজার নিয়ন্ত্রণহীন হয়ে পড়েছে বলে দাবি করছেন সংশ্লিষ্টরা। তবে সবুজবাগ বাজারে মুরগি কিনতে আসা এক ক্রেতা বলেছেন, সবকিছুর দাম বাড়ানো হচ্ছে খেয়াল খুশি মতো। মুরগির মাংসের দাম বাড়ানোর ক্ষেত্রেও বিক্রেতারা সেই পথই ধরলেন। রমজানকে সামনে এই জুলুম করছেন ব্যবসায়ারী। আমাদের হয়েছে জ্বালা। না খেয়েও থাকতে পারি না।  খাওয়ার সাধ্যও হচ্ছে না।

ব্যবসায়ীরা জানান, গত সপ্তাহে দাম কমে ২৩০ টাকা কেজিতে ব্রয়লার বিক্রি হলেও, সংকট থাকায় খামার পর্যায়ে আবারও বাড়ছে দাম। তবে বাজারে ডাল, ছোলা, চিনি, তেলসহ বেশির ভাগ খাদ্যপণ্যের দাম রয়েছে আগের মতোই।

ওয়ার্ল্ড পোলট্রি সায়েন্স অ্যাসোসিয়েশনের বাংলাদেশ চ্যাপ্টার জানায়, গত জানুয়ারির শুরু থেকে বাজারে সংকট তৈরি করা হয়েছে, যা কাটিয়ে উঠতে লাগবে প্রায় দুই মাস।

এদিকে মুরগির দামের এই বৃদ্ধিকে অস্বাভাবিক বলছেন খোদ বিক্রেতারাও। এক বিক্রেতা বলেন, মুরগির দাম অতিরিক্ত বেশি, যা নিয়ন্ত্রণের বাইরে চলে গেছে। কিন্তু হঠাৎ কেন এমন অসহনীয় হয়ে উঠল বাজার? সর্বোচ্চ কত টাকা হতে পারে এক কেজি ব্রয়লার মুরগির দাম?

এমন প্রশ্নের জবাবে সম্প্রতি বাংলাদেশ পোলট্রি অ্যাসোসিয়েশনের সভাপতি মো. সুমন হাওলাদার বলেন, ‘এত বাড়ার কথা নয়। কেন মুরগির দাম এত বেশি বাড়বে? কেন আড়াইশো টাকা কেজি হবে? আমাদের উৎপাদন খরচ সমন্বয় করে ব্রয়লার মুরগির সর্বোচ্চ বাজারদর হওয়া উচিত ২০০ টাকা।’ 

মহাখালী কাঁচাবাজারের এক মুরগি বিক্রেতা বলেন, গত কয়েক সপ্তাহ ধরেই ৫-১০ টাকা করে মুরগির দাম বেড়ে যাচ্ছে। পাইকারি ব্যবসায়ীরা বলছেন- খাবারের দাম বাড়ার কারণে নাকি ফার্মের মালিকরা দাম বাড়িয়েছে। অন্যদিকে সরবরাহের খরচও নাকি বৃদ্ধি পেয়েছে। 

ব্রয়লার মুরগির এই দাম বৃদ্ধি নিয়ে অনেকটা ক্ষুব্ধ ও হতাশ নিম্ন আয়ের মানুষসহ মধ্যবিত্তরা। তারা বলছেন, দামের কারণে গরু কিংবা খাসির মাংস অনেক আগে থেকেই নাগালের বাইরে ছিলো। এখন ব্রয়লার মুরগির দামও নাগালের বাইরে। এ অবস্থায় সপ্তাহে অন্তত একদিনও মাংস খাওয়া কঠিন হয়ে দাঁড়িয়েছে বলেও অভিযোগ করেন তারা।

বাজার সহনীয় রাখতে খুচরা বাজারের পাশাপাশি আমদানি পর্যায়ে দাম মনিটরিংয়ে জোর দেয়ার দাবি সংশ্লিষ্টদের।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //