একরাতের মধ্যে ব্রয়লার মুরগির দাম বাড়ল ২০ টাকা

আরেক দফা বেড়েছে মুরগির মাংসের দাম। রাজধানীতে এক রাতের ব্যবধানে ব্রয়লার মুরগির দাম কেজিপ্রতি ২০ টাকা বেড়েছে। বাজারে দাম বাড়ার সঙ্গে সরবরাহ সংকটও দেখা দিয়েছে। সংকট দেখা দেয়ার কারণে দাম আরও বাড়তে পারে বলে ধারণা করছেন ক্রেতারা।

শুক্রবার (১০ মার্চ) সকালে রাজধানীর কারওয়ানবাজার, মালিবাগ কাঁচাবাজার, খিলগাঁও রেলগেট বাজার, মোহাম্মদপুরের কৃষি মার্কেটসহ আরও কয়েকটি বাজার ঘুরে এ চিত্র দেখা গেছে।

বিক্রেতারা জানান, প্রতি কেজি ব্রয়লার মুরগি বিক্রি হচ্ছে ২৫৫ থেকে ২৬০ টাকায়। তবে বৃহস্পতিবারও (৯ মার্চ) বিক্রি হয়েছে ২৩৫ থেকে ২৪০ টাকায়। ২০ থেকে ৩০ টাকা করে দাম বেড়ে গেছে দেশি ও সোনালি মুরগির দামও। তবে চাহিদা মতো মুরগিও পাচ্ছেন না বিক্রেতারা। এতে অনেকটা কমেছে বিক্রিও।

মূল্যবৃদ্ধির জন্য বড় খামারিদের দায়ী করছেন ক্ষুদ্র খামারিরা। বাংলাদেশ পোলট্রি অ্যাসোসিয়েশনের (বিপিএ) সভাপতি সুমন হাওলাদার বলেন, দেশে মুরগির বাচ্চা ও খাদ্য উৎপাদন করে অল্প কয়েকটি প্রতিষ্ঠান। তারাই আবার ‘কন্ট্রাক্ট ফার্মিংয়ের’ মাধ্যমে মুরগি উৎপাদন করছে। ক্ষুদ্র খামারিদের হাত থেকে বাজারটা তাদের নিয়ন্ত্রণে চলে যাওয়ায় তারা একতরফাভাবে দাম বাড়িয়ে রাখছে। 

এ অবস্থায় সহজ শর্তে ঋণ দিয়ে ক্ষুদ্র খামারিদের আবার উৎপাদনে ফেরানো গেলে পরিস্থিতির কিছুটা উন্নতি হতে পারে।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //