ঋণের ২৫ ভাগ দিতে হবে ছোট ও মাঝারি শিল্পে

কুটির, মাইক্রো, ক্ষুদ্র ও মাঝারি (সিএমএসএমই) শিল্প খাতে ঋণের পরিমাণ বাড়াতে নতুন লক্ষ্য ঠিক করে দিয়েছে কেন্দ্রীয় ব্যাংক। প্রতি বছর এ খাতে ঋণের পরিমাণ এক শতাংশ করে বাড়ানোর নির্দেশনা দিয়ে কেন্দ্রীয় ব্যাংক বলেছে, ২০২৪ সালের মধ্যে ব্যাংকের বিতরণকৃত মোট ঋণের ২৫ শতাংশ সিএমএসএমই খাতে দিতে হবে। 

ছোট ঋণ হিসেবে পরিচিত সিএমএসএমই খাতের ঋণের সুবিধাভোগী ব্যক্তি ও প্রতিষ্ঠানের সংখ্যা বেশি। এ ঋণ আদায়ের হার তুলনামূলকভাবে বড় ঋণের চেয়ে বেশি। আবার খেলাপির হারও কম। বড় ঋণের কেলেঙ্কারি নিয়ে ব্যাংক খাতে আলোচনা-সমালোচনার মধ্যেই কেন্দ্রীয় ব্যাংক এবার ছোট ঋণের পরিমাণ বাড়ানোর এ নির্দেশনা দিল। 

গত বৃহস্পতিবার (১৬ মার্চ) এ বিষয়ে জারি করা সার্কুলারে কেন্দ্রীয় ব্যাংক বলেছে, ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানগুলো প্রতি বছরের জানুয়ারি মাসের শেষ কার্যদিবসের মধ্যে তাদের পূর্ববর্তী বছরের ঋণ ও অগ্রিম স্থিতির ভিত্তিতে সিএমএসএমই ঋণের লক্ষ্যমাত্রা নির্ধারণ করে কেন্দ্রীয় ব্যাংকের এসএমই অ্যান্ড স্পেশাল প্রোগ্রামস ডিপার্টমেন্টকে অবহিত করবে।

২০২৪ সালের মধ্যে ব্যাংকের বিতরণকৃত মোট ঋণের ২৫ শতাংশ সিএমএসএমই খাতে দিতে হবে। এর অর্ধেক, অর্থাৎ ৫০ শতাংশ ঋণ দিতে হবে কুটির, অতি ক্ষুদ্র ও ক্ষুদ্র উদ্যোগে। নারী উদ্যোগে ঋণ ও অগ্রিম স্থিতির পরিমাণ হতে হবে সিএমএসএমই খাতের ঋণের ১৫ শতাংশ। এছাড়া সিএমএসএমই খাতের ঋণের কমপক্ষে ৪০ শতাংশ উৎপাদনশীল শিল্পে, অন্তত ২৫ শতাংশ সেবা শিল্পে এবং সর্বোচ্চ ৩৫ শতাংশ ব্যবসা খাতে দেওয়া যাবে।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //