পোশাক শ্রমিকদের ঈদের ছুটি নিয়ে বিজিএমইএয়ের নির্দেশনা

ঈদযাত্রায় চাপ কমাতে শ্রমিকদের ছুটি নিয়ে অভিনব সিদ্ধান্ত গ্রহণ করেছে বিজিএমইএ। সংগঠনটি ঈদুল ফিতর উপলক্ষে শ্রমিকদের ধাপে ধাপে অঞ্চলভিত্তিক ছুটি দেয়ার সিদ্ধান্ত নিয়েছে। পাশাপাশি ২০ এপ্রিলের মধ্যে পোশাক শিল্পের সব কারখানায় বেতন ও বোনাস পরিশোধ করার নির্দেশ দেয়া হয়েছে। 

তবে একটি দুশ্চিন্তার কথা জানিয়েছে সংগঠনটি। বিজিএমইএ বলছে, ২০০টির মতো কারখানার বেতন বোনাস পরিশোধ করা নিয়ে শঙ্কায় রয়েছে।

দেশের সবচেয়ে বড় খাত তৈরি পোশাক শিল্পে ৩০ লাখের বেশি শ্রমিক কাজ করে। এই বিশাল জনগোষ্ঠীর একটি বড় অংশ ঢাকা ও আশপাশের কারখানায় নিয়োজিত। তাই ঈদ উৎসব নির্বিঘ্ন করতে বেতন বোনাস ও ছুটির বিষয়ে পরিকল্পনা করেছে বিজিএমইএ।

বিজিএমইএ পরিচালক খসরু চৌধুরী বলেন, ঈদের আগে একই দিনে সব কারখানা ছুটি হলে বড় চাপ পড়ে ঈদযাত্রায় বাড়ি পৌঁছাতে। তাই অঞ্চলভিত্তিক ছুটি দেয়ার সিদ্ধান্ত নেয়া হয়েছে।

এদিকে শিল্পের মালিক-শ্রমিক পক্ষ ও সরকারের বৈঠকের পর ১০ এপ্রিলের মধ্যে বেতন পরিশোধ ও ২০ এপ্রিলের মধ্যে বোনাস দেয়ার সিদ্ধান্ত নেয়া হয়।। সরকারের এই নির্দেশনা মানতে মালিকপক্ষ পরিকল্পনার উদ্দেশ্যে আলোচনা সভার আয়োজন করে।

সভায় উঠে আসে ২০০টির বেশি কারখানাকে ঠিকভাবে বেতন বোনাস পরিশোধ করতে বেগ পেতে হবে। তাই স্বল্প সময়ের জন্য কম সুদে একটি ফান্ড থেকে ঋণের ব্যবস্থা করার দাবি জানায় বিজিএমইএ। 

বিজিএমইএ পরিচালক খসরু চৌধুরী বলেন, ২০০টির বেশি কারখানা ঠিকভাবে বেতন বোনাস দিতে পারবে না। তাই আলোচনার মাধ্যমে কিছু বেতন প্রদানের চেষ্টা চলছে। আর কম সুদে ঋণ প্রদানের জন্য সরকারকে আহবান জানান তিনি।

তবে শ্রমিক নেতারা বলছেন, জীবন যাত্রায় ব্যয় বাড়লেও শ্রমিকের বেতন বাড়েনি। চলতি বছর অন্য বছরের চেয়ে ওভারটাইমও কম। এ অবস্থায় স্বস্তিতে ঈদ করতে হলে বোনাসের সঙ্গে চলতি মাসের বেতন দেয়ার দাবি জানান তারা।

শ্রমিক নেতা তপন সাহা বলেন, এপ্রিলের পুরো মাসের বেতন না হলেও কমপক্ষে ১৫ দিনের অগ্রিম বেতন মালিকপক্ষকে দিতে হবে। কারণ সামান্য বেতন ও বোনাস দিয়ে ঈদ উদযাপন সম্ভব নয়।

আর বিজিএমইএ, বিকেএমইএ সদস্যভুক্ত কারখানা ছাড়া অন্য সব কারখানাতেও সময় মতো বেতন বোনাস পরিশোধ করে সেদিকে নজর রাখার দাবি শ্রমিক নেতাদের।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //