২ লাখ ৬৩ হাজার কোটি টাকার এডিপি অনুমোদন

২০২৩-২০২৪ অর্থ বছরের জন্য ২ লাখ ৬৩ হাজার কোটি টাকার ব্যয় সম্বলিত বার্ষিক উন্নয়ন কর্মসূচি (এডিপি) অনুমোদন দিয়েছে জাতীয় অর্থনৈতিক পরিষদ (এনইসি)।

আজ বৃহস্পতিবার (১১ মে) রাজধানীর শেরে বাংলা নগরে প্রধানমন্ত্রী ও এনইসি’র চেয়ারপারসন শেখ হাসিনার সভাপতিত্বে অনুষ্ঠিত এনইসির সভায় এ অনুমোদন দেওয়া হয়।

এর মধ্যে সরকারের নিজস্ব তহবিল থেকে এক লাখ ৬৯ হাজার কোটি টাকা এবং বৈদেশিক সহায়তা থেকে ৯৪ হাজার কোটি টাকা ব্যয় করা হবে। এডিপিতে স্বায়ত্বশাসিত প্রতিষ্ঠানগুলোর নিজস্ব বরাদ্দ ধরা হয়েছে ১১ হাজার ৬৭৪ কোটি টাকা। এটিসহ হিসাব করলে এডিপির আকার দাঁড়াবে ২ লাখ ৭৪ হাজার ৬৭৪ কোটি টাকা।

নতুন এডিপি অনুমোদনের জন্য এনইসি বৈঠকে তোলে পরিকল্পনা কমিশন। বৈঠক শেষে সাংবাদিকদের ব্রিফিং করেন পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান। এ সময় প্রতিমন্ত্রী ড. শামসুল আলমসহ অন্যন্য কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

ব্রিফিংয়ে জানানো হয়, সর্বোচ্চ বরাদ্দপ্রাপ্ত ১০টি খাতের মধ্যে সর্বোচ্চ বরাদ্দ দেওয়া হয়েছে পরিবহন ও যোগাযোগ খাতে। এই খাতে প্রায় ৭৫ হাজার ৯৪৫ কোটি টাকা (২৮.৮৮ %) ব্যয় ধরা হয়েছে। এরপরেই রয়েছে বিদ্যুৎ ও জ্বালানি খাত। প্রায় ৪৪ হাজার ৩৯৩ কোটি টাকা (১৬.৮৮ %) বরাদ্দ পেয়েছে।

এছাড়াও শিক্ষায় প্রায় ২৯ হাজার ৮৮৯ কোটি টাকা (১১.৩৬ %)।, গৃহায়ণ ও কমিউনিটি সুবিধাবলীতে বরাদ্দ প্রায় ২৭ হাজার ৪৬ কোটি টাকা (১০.২৮ %), স্বাস্থ্যে প্রায় ১৮ হাজার ৮৮০ কোটি টাকা (৭.১৮ %), স্থানীয় সরকার ও পল্লী উন্নয়নে প্রায় ১৬ হাজার ২০৪ কোটি টাকা (৬.১৬ %), কৃষিতে বরাদ্দ প্রায় ১০ হাজার ৭০৭ কোটি টাকা (৪.০৭%), পরিবেশ, জলবায়ু পরিবর্তন ও পানিসম্পদে প্রায় ৮ হাজার ৯৯৫ কোটি টাকা (৩.৪২ %), শিল্প ও অর্থনৈতিক সেবা খাতে প্রায় ৫ হাজার ৩৬২ কোটি টাকা (২.০৪ %), বিজ্ঞান ও তথ্য প্রযুক্তিতে প্রায় ৫ হাজার ৩২১ কোটি টাকা (২.০২ %), ১০টি খাতে সর্বমোট বরাদ্দ প্রায় ২ লাখ ৪২ হাজার ৭৪৩ কোটি টাকা বা খাতভিত্তিক মোট বরাদ্দের প্রায় ৯২.৩০%।

অন্যান্য বছরের মতো এবারও দেশের সম্পদ, বৈদেশিক অর্থায়ন ও সামষ্টিক অর্থনৈতিক অবস্থা বিবেচনা নিয়ে ২০২৩-২০২৪ অর্থ বছরের এডিপি প্রণয়নের উদ্যোগ নেওয়া হয়। বরাদ্দ প্রদানের ক্ষেত্রে বর্তমান বৈশ্বিক অর্থনৈতিক প্রেক্ষাপট বিবেচনায় রেখে খাদ্য নিরাপত্তার লক্ষ্যে কৃষি, কৃষিভিত্তিক শিল্প, কর্মসৃজন, মানব সম্পদ উন্নয়ন, অঞ্চলভিত্তিক সুষম উন্নয়নের লক্ষ্যে গৃহীত প্রকল্পসমূহ, দারিদ্র বিমোচন এবং প্রাকৃতিক দুর্যোগ সংক্রান্ত প্রকল্পে অগ্রাধিকার দেওয়া হয়।

অন্তর্ভূক্তিমূলক প্রবৃদ্ধি অর্জনের গতিশীলতা বজায় রাখা, কর্মসৃজনের আওতা সম্প্রসারণ এবং দারিদ্র বিমোচনে লক্ষ্যভিত্তিক কার্যক্রম গ্রহণের যে নীতি-কৌশল গ্রহণ করা হয়েছে তা কার্যকরভাবে বাস্তবায়নে ২০২৩-২০২৪ অর্থবছরের এডিপি সহায়ক ভূমিকা পালন করবে।

জানা গেছে, ২০২৩-২০২৪ অর্থবছরে  বার্ষিক উন্নয়ন কর্মসূচি’র আওতায় প্রকল্প সংখ্যা ১৩০৯টি। এর মধ্যে বিনিয়োগ প্রকল্প ১১১৮ টি, সমীক্ষা প্রকল্প ২২টি, কারিগরি সহায়তা প্রকল্প ৮০টি এবং স্বায়ত্বশাসিত প্রতিষ্ঠান/কর্পোরেশনের নিজস্ব অর্থায়নে বাস্তবায়নাধীন প্রকল্প ৮৯টি প্রকল্প।

সভায় মন্ত্রিপরিষদের সদস্যবর্গ, মন্ত্রিপরিষদ সচিব, প্রধানমন্ত্রীর মুখ্য সচিব, বাংলাদেশ ব্যাংকের গভর্নর, এসডিজি’র মূখ্য সমন্বয়ক, পরিকল্পনা কমিশনের সদস্যবৃন্দ এবং বিভিন্ন মন্ত্রণালয়ের সিনিয়র সচিব ও সচিববৃন্দসহ সংশ্লিষ্ট ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //