১৯৫ কোটি টাকার জন্মনিয়ন্ত্রণ পিল কিনবে সরকার

তিন প্রতিষ্ঠান থেকে ১৯৫ কোটি টাকায় ৩ কোটি ৯০ লাখ (৩৯ মিলিয়ন) জন্মনিয়ন্ত্রণ পিল (তৃতীয় প্রজন্ম)  কিনছে সরকার। একই সঙ্গে ২২টি মুদ্রণ প্রতিষ্ঠান থেকে আগামী শিক্ষাবর্ষের জন্য পাঁচ কোটি ৬৫ লাখ চার হাজার ৫২৬টি পাঠ্যপুস্তক সংগ্রহ করা হবে। এ জন্য ব্যয় হবে ২০২ কোটি ১৪ লাখ ৪২ হাজার ৯৭০ টাকা।

আজ বৃহস্পতিবার (২২ জুন) অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামালের সভাপতিত্বে সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির সভায় পাঠ্যপুস্তক ও পিল কেনার অনুমোদন দেওয়া হয়। সভা শেষে সিদ্ধান্তের কথা জানান মন্ত্রিপরিষদ সচিব (সমন্বয় ও সংস্কার) মো. মাহমুদুল হোসাইন খান।

তিনি বলেন, প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের অধীন জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ড কর্তৃক ২০২৪ শিক্ষাবর্ষের ১ম, ৪র্থ ও ৫ম শ্রেণির জন্য ২০ প্যাকেজে ৯৮টি লটে পাঁচ কোটি ৬৫ লাখ চার হাজার ৫২৬টি বই কেনা হবে। এজন্য ২২টি মুদ্রণ প্রতিষ্ঠান থেকে ২০২ কোটি ১৪ লাখ ৪২ হাজার ৯৭০ টাকায় মুদ্রণ, বাঁধাই ও সরবরাহের ক্রয় প্রস্তাব অনুমোদন দেওয়া হয়েছে।

পিল কেনার বিষয়ে সচিব জানান, পরিবার পরিকল্পনা অধিদপ্তরের মাধ্যমে তিন প্রতিষ্ঠান থেকে পিল কেনা হবে। এই প্রতিষ্ঠানগুলো হলো রেনেটা লিমিটেড, টেকনো ড্রাগস লিমিটেড এবং পপুলার ফার্মাসিউটিক্যালস লিমিটেড।

এদের কাছ থেকে পাঁচ লটে তিন কোটি ৯০ লাখ (৩৯ মিলিয়ন) সাইকেল ওরাল পিল ১৯৫ কোটি টাকায় ক্রয়ের অনুমোদন দেওয়া হয়েছে।

এছাড়া সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির সভায় গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রণালয়ের অধীন চট্টগ্রাম উন্নয়ন কর্তৃপক্ষের মাধ্যমে ‘কর্ণফুলী নদীর তীর বরাবর কালুরঘাট সেতু হতে চাক্তাই খাল পর্যন্ত সড়ক নির্মাণ’ প্রকল্পের ডব্লিউডি-০২ প্যাকেজের নির্মাণ কাজ স্পেক্ট্রা ইঞ্জিনিয়ারিং লিমিটেড থেকে ৮৮১ কোটি ২৪ লাখ ৪৬ হাজার ৮৫৭ টাকায় ক্রয়ের অনুমোদন দেওয়া হয়েছে।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //