মালদ্বীপে সাফার কনফারেন্স অনুষ্ঠিত

সম্প্রতি দ্বীপরাষ্ট্র মালদ্বীপে সাউথ এশিয়ান ফেডারেশন অব অ্যাকাউন্ট্যান্টসের (সাফা)  আয়োজনে ‘সাসটেইনঅ্যাবিলিটি স্ট্যান্ডার্ডস’ শীর্ষক কনফারেন্স অনুষ্ঠিত হয়েছে।

কনফারেন্সে প্যানেল আলোচক হিসেবে আইসিএমএবির ভাইস প্রেসিডেন্ট, বাংলাদেশ হাউজ বিল্ডিং ফাইনান্স কর্পোরেশনের (বিএইচবিএফসি) চেয়ারম্যান এবং চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের হিসাব বিজ্ঞান বিভাগের অধ্যাপক ড. মো. সেলিম উদ্দিন এফসিএ, এফসিএমএ গুরুত্বপূর্ণ বক্তব্য রাখেন।

বক্তব্যে ড. সেলিম বৈশ্বিক রূপকল্প এবং লক্ষ্য ‘একবিশ্ব, এক পরিবার, এক ভবিষ্যৎ’ এবং ২০৫০ এ নেট জিরো ট্রানজিশন অর্জনে টেকসই মান এবং রিপোর্টিং এর বাস্তবায়ন ছাড়া অন্য কোন বিকল্প নেই মর্মে উল্লেখ করেন। 

টেকসই মান গ্রহণ এবং এর সঠিক বাস্তবায়নে টেকসই ধারণাকে বোর্ড-রুম থেকে ইঞ্জিন রুম পর্যন্ত নিয়ে আসতে হবে উল্লেখ করে তিনি সরকার, ব্যবসা প্রতিষ্ঠান এবং স্টেকহোল্ডারগণের প্রত্যেককে নিজ নিজ অবস্থান থেকে বলিষ্ঠ ভূমিকা পালনের আহ্বান জানান।

এসময় তিনি টেকসই মান বাস্তবায়নে সরকারকে ভিশন ঠিক করে সমাজকে এর যথার্থ বাস্তবায়নের দিকে ধাবিত করা, সরকারি প্রতিষ্ঠান ও সংস্থায় টেকসই মানের বাস্তবায়ন, টেকসই মান ব্যবহারে ফ্রেমওয়ার্ক প্রতিষ্ঠা করাসহ গ্রীণট্যাক্স এবং টেকসই মান ব্যবহারে বাধ্যবাধকতার জন্য যুগোপযোগী আইনের বিধান প্রতিষ্ঠা করার জন্যও আহ্বান জানান।

এ প্রসঙ্গে তিনি ব্যবসা প্রতিষ্ঠানগুলোকে টেকসই ব্যবসায়িক মডেল তৈরী করে প্রতিষ্ঠানের ভিতরে এবং বাইরে সকল পক্ষকে অনুপ্রাণিত করার মাধ্যমে টেকসই মান পরিপালনের বিশেষ উদ্যোগ চলমান রাখার ব্যাপারেও গুরুত্বারোপ করেন।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //