অর্থনৈতিক করিডোরে বড় বাধা ঢাকা: পরিকল্পনামন্ত্রী

দেশের দুই অর্থনৈতিক করিডোরের মধ্যে যোগাযোগে হিমালয়ের মতো বড় বাধা হয়ে দাঁড়িয়ে আছে ঢাকা। এ বাধা অতিক্রম করতে ঢাকার চারপাশে বাইপাস সড়ক নির্মাণ করছে সরকার বলে জানিয়েছেন পরিকল্পনামন্ত্রী এমএ মান্নান।

আজ বুধবার (২৩ আগস্ট) এশীয় উন্নয়ন ব্যাংকের (এডিবি) ‘বাংলাদেশ ইকোনমিক করিডোর ডেভেলপমেন্ট হাইলাইটস’ শীর্ষক একটি প্রকাশনার মোড়ক উম্মোচন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

অনুষ্ঠানে বাংলাদেশের সঙ্গে প্রতিবেশী ভারত, নেপাল ও ভুটানসহ পুরো অঞ্চলে অর্থনৈতিক করিডোর গড়ে তোলার ওপর গুরুত্বারোপ করা হয়।

পরিকল্পনামন্ত্রী মান্নান বলেন, বাংলাদেশে অর্থনৈতিক করিডোর হতে পারে দুইটা। একটা হতে পারে খুলনা থেকে ঢাকা হয়ে সুনামগঞ্জ। আরেকটা পঞ্চগড় থেকে ঢাকা হয়ে কক্সবাজার টেকনাফ পর্যন্ত। এই দুটি করিডোরই হবে অর্থনীতির মেরুদণ্ড।

তবে করিডোর দুটো ঢাকাকে কেন্দ্র করে হওয়ায় ঢাকার যানজট এটির পথে প্রধান বাধা হয়ে উঠতে পারে বলে তার আশংকা। এ বাধাকে তিনি হিমালয়ের সঙ্গে তুলনা করেন।

তিনি বলেন, আমি মনে করি মাঝখানে ঢাকা একটি হিমালয়ের মতো বাধা হতে পারে। এজন্য ঢাকার চতুর্দিকে বাইপাস করতে হবে। সরকারের কাজ হবে ঢাকার চতুর্দিকে কোথায় কীভাবে বাইপাস করতে হবে তা ঠিক করা।

পরিকল্পনামন্ত্রী বলেন, এ দুই করিডোরের দুটি বড় কাজ আমরা ইতোমধ্যেই করে ফেলেছি। একটি হচ্ছে উত্তরের জন্য করেছি বঙ্গবন্ধু সেতু আর সাম্প্রতিককালে আমাদের পদ্মাসেতু।

তিনি বলেন, দেশে ব্যবসা বাণিজ্য করার জন্য এটা আমাদের সরকারের দায়িত্ব। প্রধানমন্ত্রী অত্যন্ত ডায়নামিক মানুষ। তিনি চান যে আরও বেশি করি আরও তাড়াতাড়ি করি।

ভারতের সঙ্গে বাংলাদেশের অর্থনৈতিক করিডোরের কাজ বেশি চলছে উল্লেখ করে পরিকল্পনামন্ত্রী বলেন, প্রতিবেশীর সঙ্গেই বেশি ভালো সম্পর্ক থাকবে এটা অন্যায় কিছু নয়।

হাওড় এলাকা সুনামগঞ্জের এই সাংসদ বলেন, দুই করিডোরের একটির উন্নয়নে চার হাজার কোটি টাকা ব্যয়ে হাওড়ের ওপর দিয়ে সুনামগঞ্জ থেকে নেত্রকোনা পর্যন্ত ফ্লাইওভার হচ্ছে। এছাড়া খুলনাকে কেন্দ্র করে কলকাতাসহ পশ্চিমবাংলা আবার পঞ্চগড়ের পশ্চিমে ভারত, নেপাল, ভুটানের সঙ্গে অর্থনৈতিক করিডোর হতে পারে।

তিনি বলেন, আবার সিলেট দিয়ে ভারতের সেভেন সিস্টারে বিশাল অর্থনৈতিক এলাকা আছে। সুতরাং সীমান্তে গিয়ে দাঁড়াবো কেন। কানেক্টিভিটি শুধু আমাদের ভেতরে নয়, বাইরেও আমাদের নিয়ে যাবে।

নিরাপত্তাজনিত কারণ ছাড়া আরও বেশি উদারতা নিয়ে সীমান্ত খুলে অর্থনৈতিক করিডোর তৈরি করতে পারলে মানুষের আরও আয়ের পথ তৈরি হবে বলে মনে করেন এম এ মান্নান। এতে চোরাচালানও কমে আসবে বলে তার আশা।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //