পল্লী বিদ্যুতের সব বিল দেওয়া যাবে নগদে

এখন থেকে নগদ গ্রাহকেরা নগদ অ্যাপের মাধ্যমে পল্লী সমিতির পোস্টপেইড বিদ্যুৎ বিল প্রদান করতে পারবেন। এজন্য গতকাল মঙ্গলবার (১০ অক্টোবর) বাংলাদেশের সর্ববৃহৎ বিদ্যুৎ বিতরণ সংস্থা বাংলাদেশ পল্লী বিদ্যুতায়ন বোর্ড বা বিআরইবিয়ের সাথে দেশের শীর্ষস্থানীয় মোবাইল আর্থিক সেবাদাতা প্রতিষ্ঠান নগদের চুক্তি সাক্ষর হয়েছে।

ঢাকার একটি পাঁচ তারকা হোটেলে আয়োজিত চুক্তি সাক্ষর অনুষ্ঠানে বাংলাদেশ পল্লী বিদ্যুতায়ন বোর্ডের সচিব হাসিনা বেগম এবং নগদ লিমিটেডের নির্বাহী পরিচালক মো. সাফায়েত আলম নিজ নিজ প্রতিষ্ঠানের পক্ষে চুক্তিতে স্বাক্ষর করেন। 

এসময় উপস্থিত ছিলেন- বাংলাদেশ পল্লী বিদ্যুতায়ন বোর্ডের চেয়ারম্যান মোহাং সেলিম উদ্দিন, বাংলাদেশ পল্লী বিদ্যুতায়ন বোর্ডের সদস্য (অর্থ) দীপংকর বিশ্বাস, ডাক অধিদপ্তরের মহাপরিচালক (অতিরিক্ত দায়িত্ব) তরুন কান্তি সিকদার এবং নগদ লিমিটেডের প্রতিষ্ঠাতা ও ব্যবস্থাপনা পরিচালক তানভীর এ মিশুক প্রমুখ।

চুক্তি সাক্ষরের পর পল্লী বিদ্যুতায়ন বোর্ডের চেয়ারম্যান মোহাম্মদ সেলিম উদ্দিন বলেন, বাংলাদেশের ৮০ ভাগ বিদ্যুৎ গ্রাহক আছেন আমাদের আরইবির অধীনে। আর দেশের ৮ কোটি গ্রাহক আছেন নগদে। দেশের সর্ববৃহৎ এই দুটি গ্রাহকবান্ধব প্রতিষ্ঠান একসাথে পথ চললে তা একটি নতুন দিগন্ত উন্মোচন করবে বলে আমার বিশ্বাস। আমি আশা করি, অতিদ্রুত সবগুলো পল্লী বিদ্যুৎ সমিতি নগদের এই সেবার আওতায় আসবে।

বাংলাদেশ ডাক অধিদপ্তরের মহাপরিচালক (অতিরিক্ত দায়িত্ব) তরুন কান্তি সিকদার অনুষ্ঠানে বলেন, বাংলাদেশ ডাক বিভাগ দিনকে দিন আরও ডিজিটাল হয়ে উঠছে। তারই একটি নজির নগদ। নগদ তার উদ্ভাবনী শক্তি দিয়ে বাজারে বিপ্লব এনেছে, মনোপলি ভেঙে দিয়েছে। আজকের এই চুক্তির ফলে নগদ প্রান্তিক মানুষকে আরও বেশি সেবার আওতায় আনতে পারবে।

নগদের ব্যবস্থাপনা পরিচালক তানভীর এ মিশুক বলেন, বাংলাদেশের ডিজিটাল রূপান্তর সম্ভব হয়েছে পল্লী বিদ্যুত দেশের প্রান্তে প্রান্তে বিদ্যুৎ পৌঁছে দেওয়ার ফলে। নগদও সেই ডিজিটাল রূপান্তর নিয়ে কাজ করছে। আমরা চাই প্রান্তিক জনগোষ্ঠীকে নিয়ে কাজ করা দুটি প্রতিষ্ঠান হাতে হাত রেখে এগিয়ে যাক।

উল্লেখ্য, নগদের প্রত্যেক গ্রাহক অ্যাপের মাধ্যমে এই সুবিধা নিতে পারবেন। সে জন্য অ্যাপে ‘বিল পে’ ট্যাবে গিয়ে ‘ইলেকট্রিসিটি’ অপশনটি নির্বাচন করতে হবে। এরপর ‘আরইবি পোস্ট পেইড’ নির্বাচন করে বিল প্রদান করা যাবে। এই ব্যবস্থায় বিল প্রদান করলে প্রথম চারটি বিলের জন্য গ্রাহককে কোনো চার্জ দিতে হবে না।

আপাতত পল্লী বিদ্যুতায়ন বোর্ডের ১৮টি পল্লী বিদ্যুৎ সমিতির (পবিস) পোস্টপেইড বিল প্রদান করা যাবে নগদ অ্যাপ ব্যবহার করে। সমিতিগুলো হলো: গাজীপুর পবিস-১, ঢাকা পবিস-১, ঢাকা পবিস-৩, ঢাকা পবিস-৪, সিলেট পবিস-১, সিলেট পবিস-২, টাঙ্গাইল পবিস, ময়মনসিংহ পবিস-১, বরিশাল পবিস-২, ঝিনাইদহ পবিস, ফরিদপুর পবিস, ব্রাহ্মণবাড়িয়া পবিস, কক্সবাজার পবিস, নারায়ণগঞ্জ পবিস-১, ভোলা পবিস, সুনামগঞ্জ পবিস, যশোর পবিস-১ এবং রাজশাহী পবিস। খুব দ্রুতই বাকি সবগুলো সমিতি এই সেবার আওতায় আসবে বলে জানিয়েছে নগদ।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //