আইএমএফের লক্ষ্য অনুযায়ী রাজস্ব আদায়ে এনবিআর কতটা সক্ষম

আন্তর্জাতিক মুদ্রা তহবিল (আইএমএফ)- এর লক্ষ্যমাত্রা অনুযায়ী রাজস্ব আদায় করতে হলে চলতি ২০২৩-২৪ অর্থবছরে জাতীয় রাজস্ব বোর্ডকে (এনবিআর)  মোট ৩ লাখ ৯৪ হাজার ৫০০ কোটি টাকার রাজস্ব আদায় করতে হবে, যা  গত অর্থবছরের চেয়ে প্রায় ১৯ শতাংশ বেশি।  

এনবিআরের হিসাব অনুযায়ী, সর্বশেষ গত অর্থবছর রাজস্ব আদায় হয়েছিল ১ লাখ ৩১ হাজার ৫০২ কোটি টাকা; প্রবৃদ্ধি ছিল ১১ শতাংশের মত; লক্ষ্যমাত্রা ছিল ৩ লাখ ৭০ হাজার কোটি টাকা। আর চলতি অর্থবছর এনবিআরের লক্ষ্যমাত্রা নির্ধারিত হয়েছে ৪ লাখ ৩০ হাজার কোটি টাকা।

তবে অর্থনীতিবিদরা মনে করছেন, এনবিআরের বর্তমান সক্ষমতা ও অর্থনৈতিক পরিস্থিতিতে এত বেশি হারে রাজস্ব আদায় করা কঠিন হবে। 

পলিসি রিসার্চ ইনস্টিটিউটের (পিআরআই) নির্বাহী পরিচালক ড. আহসান এইচ মনসুর গণমাধ্যমকে বলেন, এই লক্ষ্যমাত্রা অর্জন করা অতটা সহজ হবে না। গতবারে (৩,৭০,০০০ কোটি টাকা) যে লক্ষ্যমাত্রা ছিল, তা অর্জন করাও কঠিন হবে। লক্ষ্যমাত্রা অর্জনের সক্ষমতা এনবিআরের নেই। আবার অর্থনৈতিক পরিস্থিতিও এখন কিছুটা ডাউনটার্ন।

গত জানুয়ারিতে বাংলাদেশের জন্য ৪.৭ বিলিয়ন ডলারের ঋণ অনুমোদনের পর বাংলাদেশের অর্থনৈতিক সংস্কারে বেশকিছু শর্ত দেয় আইএমএফ। এরমধ্যে কিছু রয়েছে কোয়ান্টিটেটিভ পারফরমেন্স ইন্ডিকেটর (কিউপিআই), যারমধ্যে জিডিপিতে ট্যাক্সের অবদান বা ট্যাক্স টু জিডিপি রেশিও ০.৫ শতাংশ বাড়ানোর কথা রয়েছে। সংস্থাটির হিসাব অনুযায়ী, চলতি বছর বাংলাদেশের ট্যাক্স টু জিডিপি রেশিও ৮.৩ শতাংশ হতে হবে। 

বাংলাদেশের গতবারের জিডিপির আকার অনুযায়ী সংস্থাটি হিসাব করে দেখেছে, এই হিসাবে চলতি অর্থবছর বাংলাদেশের রাজস্ব আদায় করতে হবে ৩,৯৪,৫০০ কোটি টাকা। 

এনবিআর সূত্র জানিয়েছে, চলতি অর্থবছরে এনবিআর কীভাবে এ লক্ষ্যমাত্রা অর্জন করবে, তা জানতে চেয়েছে আইএমএফ। ঋণের দ্বিতীয় কিস্তি ছাড়ের আগে তাদের দেওয়া শর্তপূরণে বাংলাদেশের অগ্রগতি প্রথম পর্যালোচনার অংশ হিসেবে সংস্থাটির একটি মিশন বর্তমানে ঢাকা সফর করছে। 

প্রথম পর্যালোচনার আগে বাংলাদেশকে দেওয়া বেশকিছু শর্ত বাংলাদেশ ইতোমধ্যে পূরণ করলেও রিজার্ভ ধরে রাখা ও রাজস্ব আদায়ের লক্ষ্যমাত্রা অর্জন করতে পারেনি। মিশন প্রতিনিধিদল ইতোমধ্যে তিন দফায় এনবিআরের ঊর্ধ্বতন কর্মকর্তাদের সঙ্গে বৈঠক করেছে। মঙ্গলবার (১৭ অক্টোবর) ফের বৈঠক হওয়ার কথা রয়েছে। 

এনবিআরের একজন ঊর্ধ্বতন কর্মকর্তা নাম প্রকাশ না করার বলেন, রাজস্ব আদায়ের কৌশল আমাদের কাছে জানতে চাওয়া হয়েছে। আমরা আমাদের পরিকল্পনা তুলে ধরবো।

এনবিআর সূত্র জানায়, ইনকাম ট্যাক্স ও ভ্যালু অ্যাডেড ট্যাক্স (ভ্যাট) আদায় অপেক্ষাকৃত ভালো অবস্থানে থাকলেও আমদানি কমে যাওয়ায় আমদানি শুল্ক আদায়ের লক্ষ্যমাত্রা অর্জন নিয়ে সংশয় রয়েছে এনবিআরের মধ্যে। 

সাবেক এনবিআর চেয়ারম্যান মুহাম্মদ আবদুল মজিদ মনে করেন, বর্তমানে দেশের অর্থনীতির আকার অনুযায়ী, আইএমএফের লক্ষ্যমাত্রা অনুযায়ী রাজস্ব আদায় করতে পারা উচিত।

তিনি বলেন, আইএমএফ বলেছে বলে নয়, আমাদের নিজেদের স্বার্থেই রাজস্বের এই লক্ষ্যমাত্রা অর্জন করা দরকার।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //