বিশ্বের সবচেয়ে দামি গরুর মাংস বাংলাদেশে প্রক্রিয়াজাত করতে চায় জাপান

যেসব খাবারের জন্য জাপান সুপ্রসিদ্ধ, তার মধ্যে অন্যতম হলো জাপানিজ কোবে বিফ। এটিকে পৃথিবীর সবচেয়ে মূল্যবান গরুর মাংস বলা হয়। বাংলাদেশে কোবে বিফ প্রক্রিয়াজাত করতে কারখানা স্থাপন করতে আগ্রহ দেখিয়েছে জাপান। জাপান থেকে মাংস এনে বাংলাদেশে প্রক্রিয়াজাতকরণ করবে জাপানি কোম্পানি। 

গতকাল বৃহস্পতিবার (১৯ অক্টোবর) বিকেলে বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষের (বিডা) কনফারেন্স হলে প্রধানমন্ত্রী শেখ হাসিনার শিল্প ও বিনিয়োগ বিষয়ক উপদেষ্টা সালমান এফ রহমানের সঙ্গে বৈঠকে এ আগ্রহের বিষয় তুলে ধরেন জাপানের এক ব্যবসায়ী প্রতিনিধি। বৈঠকে জাপানের ৩২টির প্রতিষ্ঠানের ব্যবসায়ী প্রতিনিধিরা উপস্থিত ছিলেন।

বিজনেস গ্রুপ এস ফুডস ইনকর্পোরেশনের কর্পোরেট অফিসার এবং জেনারেল ম্যানেজার শিনিচি মিয়াওয়াকি বলেন, বাংলাদেশে কোবে বিফ প্রসেস করার ফ্যাক্টরি করতে চাই আমরা। আমরা জাপান থেকে গরুর মাংস নিয়ে আসবো, এরপর এখানে প্রসেস করবো।

সালমান এফ রহমান সাংবাদিকদের বলেন, দেশের পাঁচ তারকা হোটেল আছে, বিদেশি যারা বাংলাদেশে আছে, পর্যটক যারা আছে তাদের জন্য কোবে বিফের চাহিদা থাকবে।

বাংলাদেশ উন্নয়ন সমিতির ব্যবস্থাপনা পরিচালক শরীফ নেওয়াজ জাপানের প্রতিনিধি দলের সমন্বয় করেন।

তিনি বলেন, কোবে বিফ বিশ্বের এক নাম্বার ব্র্যান্ড। জাপানের অন্যতম বড় প্রতিষ্ঠান এস ফুডস কোবে বিফ নিয়ে আসছে। এটা খুবই সুস্বাদু মাংস। তারা দুবাইতে হালাল উপায়ে রপ্তানি করেন। এখন তারা হালালভাবে বাংলাদেশে প্রসেসড করতে চাচ্ছেন।

এছাড়াও জাপানের প্রতিনিধি দলটি মানিকগঞ্জ ইকোনমিক জোন, রিভার ট্যুরিজম, লক্ষ্মীপুর স্পেশাল ইকোনমিক জোন, ব্রাক্ষ্মণবাড়িয়া ইকোনমিক জোন, ব্লু ইকোনমি ও ভোলা গ্যাস ফিল্ডে বিনিয়োগ করতে আগ্রহ প্রকাশ করেছে। 

সালমান এফ রহমান প্রতিনিধি দলকে বলেন, আপনারা প্রকল্প প্রস্তাব নিয়ে আসেন। আমরা আপনাদের সব রকম সহায়তা করবো। জাপানের সঙ্গে আমাদের সম্পর্ক নিবিড়। আপনারা এসেছেন এর ফলে আমাদের সম্পর্ক আরও ঘনিষ্ঠ হবে, ব্যবসা-বাণিজ্য আরও বাড়বে।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //