আন্তর্জাতিক বাজারে ২০০০ ডলারের দ্বারপ্রান্তে স্বর্ণ

আন্তর্জাতিক বাজারে স্বর্ণের দাম আরও বৃদ্ধি পেয়েছে। গতকাল শুক্রবার (২০ অক্টোবর) প্রতি আউন্সের মূল্য ২০০০ ডলারের দ্বারপ্রান্তে পৌঁছেছে।

আজ শনিবার (২১ অক্টোবর) বার্তা সংস্থা রয়টার্সের বরাত দিয়ে সিএনবিসির এক প্রতিবেদনে এ তথ্য পাওয়া গেছে।

প্রতিবেদনে বলা হয়, ফিলিস্তিন ও ইসরায়েলের লড়াই অব্যাহত রয়েছে। এ সংঘাত মধ্যপ্রাচ্যের অন্যান্য দেশেও ছড়িয়ে পড়তে পারে বলে আশঙ্কা করা হচ্ছে। ফলে নিরাপদ আশ্রয় বুলিয়নের আবেদন ব্যাপক বেড়েছে। আলোচ্য কার্যদিবস শেষে স্পট মার্কেটে বৈশ্বিক বেঞ্চমার্ক স্বর্ণের মূল্য ঊর্ধ্বমুখী হয়েছে শূন্য দশমিক ৪ শতাংশ। আউন্সপ্রতি দর স্থির হয়েছে ১৯৮০ ডলার ৭৯ সেন্টে। কর্মদিবসের সূচনাতে যা গত মে মাসের শুরুর পর সর্বোচ্চ স্তরে উঠেছিলো।

একই কর্মদিবসে ফিউচার মার্কেটে যুক্তরাষ্ট্রের বেঞ্চমার্ক স্বর্ণের সরবরাহ মূল্য ঊর্ধ্বগামী হয়েছে শূন্য দশমিক ৬ শতাংশ। প্রতি আউন্সের দাম নিষ্পত্তি হয়েছে ১৯৯২ ডলার ৬০ সেন্টে। 

শিকাগো ভিত্তিক ব্লু লাইন ফিউচার্সের প্রধান বাজার কৌশলবিদ ফিলিপ স্ট্রিবল বলেন, ভূ-রাজনৈতিক ঝুঁকির মধ্যে স্বর্ণে বিনিয়োগে ঝাঁপিয়ে পড়েন মানুষ। গুরুত্বপূর্ণ ধাতুটিতে নিরাপত্তার অনুভূতি খুঁজে পান তারা। 

তিনি বলেন, যদি মধ্যপ্রাচ্যের যুদ্ধ আরও বেগবান হয়, তাহলে আউন্সপ্রতি স্বর্ণের দাম ২০০০ ডলার স্পর্শ করবে। একপর্যায়ে তা ছাড়িয়েও যেতে পারে।

উল্লেখ্য, গত ৭ অক্টোবর ইসরায়েলের অভ্যন্তরে ঢুকে নজিরবীহিন হামলা চালায় ফিলিস্তিনের স্বাধীনতাকামী গোষ্ঠী হামাস। পরে পাল্টা আক্রমণ শুরু করে ইসরায়েলি বাহিনী। সেই থেকে এখন পর্যন্ত স্বর্ণের মূল্য বেড়েছে ২ দশমিক ৯ শতাংশ বা ১৬০ ডলার।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //