এফবিসিসিআইয়ের সভা

চলমান অস্থিরতায় অর্থনৈতিক ঝুঁকি বাড়ছে

সাম্প্রতিক রাজনৈতিক অস্থিরতা জাতীয় অর্থনীতিকে শঙ্কার দিকে ঠেলে দিচ্ছে। একই সঙ্গে দেশের ব্যবসা-বাণিজ্য ও বিনিয়োগ ঝুঁকিতে পড়ছে বলে মন্তব্য করেছেন ব্যবসায়ী-শিল্পপতিদের শীর্ষ সংগঠন ফেডারেশন অব বাংলাদেশ চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির (এফবিসিসিআই) সভাপতি মাহবুবুল আলম।

আজ মঙ্গলবার (১৪ নভেম্বর) রাজধানীর গুলশানে এফবিসিসিআইয়ের কার্যালয়ে অনুষ্ঠিত এই মতবিনিময় সভায় ব্যবসায়ী নেতারা ও অর্থনীতিবিদেরা অংশ নেন। এতে সভাপতিত্ব করেন মাহবুবুল আলম।

সভায় বর্তমান রাজনৈতিক সহিংসতা, ডলার-সংকট, মূল্যস্ফীতি, আমদানি নিয়ন্ত্রণ, ব্যাংকঋণ, বৈদেশিক মুদ্রার রিজার্ভ, ব্যবসাবান্ধব পরিবেশ নিশ্চিত করাসহ বিভিন্ন বিষয়ে আলোচনা হয়। এফবিসিসিআইয়ের পাঠানো সংবাদ বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানানো হয়।

মাহবুবুল আলম বলেন, দেশের রাজনৈতিক অস্থিরতা জাতীয় অর্থনীতিকে শঙ্কার দিকে ঠেলে দিচ্ছে। বিদ্যমান পরিস্থিতি দেশের সরবরাহ ব্যবস্থাকে বিঘ্নিত করছে। যার প্রভাব পণ্যের উৎপাদন, বাজারমূল্য এবং রপ্তানি ও সেবা খাতের ওপরও পড়ছে।

রাজনৈতিক দলগুলোকে জাতীয় অর্থনীতির স্বার্থে সব ধরনের সহিংস কর্মকাণ্ড পরিহারের আহ্বান জানিয়ে এফবিসিসিআই সভাপতি বলেন, কয়েক বছর ধরে দেশে অত্যন্ত স্থিতিশীল রাজনৈতিক ও অর্থনৈতিক পরিবেশ বিরাজ করছে, যা ব্যবসা-বাণিজ্য ও অর্থনীতির জন্য জরুরি। তবে সাম্প্রতিক সময়ে রাজনৈতিক দলগুলোর সহিংস কর্মকাণ্ডের কারণে দেশের ব্যবসা-বাণিজ্য ও বিনিয়োগ ঝুঁকিতে পড়ছে। তৈরি পোশাক খাতেও উদ্দেশ্যমূলকভাবে বিশৃঙ্খলা সৃষ্টির চেষ্টা চলছে বলে অভিযোগ করেন তিনি।

তিনি বলেন, ডলার-সংকটের সমাধান ও মূল্যস্ফীতি নিয়ন্ত্রণে বাংলাদেশ ব্যাংককে কার্যকর ভূমিকা নিতে হবে। কারখানায় উৎপাদনব্যবস্থা অব্যাহত রাখতে নিরবচ্ছিন্ন জ্বালানি সরবরাহ নিশ্চিতেও জোর দেন তিনি।

তিনি আরও বলেন, অর্থনৈতিক সংকট মোকাবিলায় বাংলাদেশ ব্যাংক, বাণিজ্য মন্ত্রণালয়, এনবিআর, কৃষি মন্ত্রণালয়সহ সংশ্লিষ্ট অংশীজনদের মধ্যে সমন্বয় আরও জোরদার করতে এফবিসিসিআই কমিটি গঠন করতে পারে। বিদ্যমান সহিংস কর্মসূচির বিরুদ্ধে উদ্যোগ নেওয়ার জন্য এফবিসিসিআইয়ের প্রতি আহ্বান জানান তিনি।

এফবিসিসিআইয়ের আরেক সাবেক সভাপতি মো. জসিম উদ্দিন বলেন, ডলারের ওপর চাপ কমাতে পণ্য আমদানির ক্ষেত্রে ব্যবসায়ীদের আরও সচেতন হতে হবে। প্রয়োজনে আগামী ছয় মাস থেকে এক বছর পর্যন্ত অপ্রয়োজনীয় ও বিলাসী পণ্য কম পরিমাণে আমদানি করতে হবে।

সভায় আরও বক্তব্য দেন বেসরকারি গবেষণা সংস্থা সেন্টার ফর পলিসি ডায়ালগের (সিপিডি) গবেষণা পরিচালক খন্দকার গোলাম মোয়াজ্জেম, পলিসি এক্সচেঞ্জ বাংলাদেশের চেয়ারম্যান মাসরুর রিয়াজ, এফবিসিসিআইয়ের সাবেক সভাপতি কাজী আকরাম উদ্দিন আহমেদ, বর্তমান সহসভাপতি মো. আমিন হেলালী, খায়রুল হুদা চপল, শমী কায়সার, ঢাকা চেম্বারের সভাপতি সামির সাত্তার, মেট্রোপলিটন চেম্বারের সভাপতি মো. সাইফুল ইসলাম, বিকেএমইএর নির্বাহী সভাপতি মোহাম্মদ হাতেম, বিটিএমএর ভারপ্রাপ্ত সভাপতি ফজলুল হক, বাংলাদেশ সড়ক পরিবহন সমিতির মহাসচিব খন্দকার এনায়েত উল্যাহ, বাংলাদেশ দোকান মালিক সমিতির সভাপতি মো. হেলাল উদ্দিন প্রমুখ।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //