দেশের অর্থনীতি ট্রিলিয়ন ডলারে উত্তরণ সম্ভব: ড. সেলিম উদ্দিন

দি ইনস্টিটিউট অব কস্ট অ্যান্ড ম্যানেজমেন্ট অ্যাকাউন্টেন্টস অব বাংলাদেশ (আইসিএমএবি) চট্টগ্রাম শাখার উদ্যোগে গত শুক্রবার (১ ডিসেম্বর) সম্মেলনের আয়োজন করে। রাজধানীর পাঁচ তারকা হোটেলে ‘বাংলাদেশের অর্থনীতির বর্তমান অবস্থা এবং ট্রিলিয়ন ডলার অর্থনীতিতে উত্তরণের উপায়’ শিরোনামে এ সম্মেলন অনুষ্ঠিত হয়।

বাংলাদেশ হাউজ বিল্ডিং ফাইনান্স কর্পোরেশন ও ইউনিয়ন ব্যাংক পরিচালনা পর্ষদের চেয়ারম্যান এবং আইসিএমএবি বাংলাদেশের ভাইস প্রেসিডেন্ট প্রফেসর ড. মো. সেলিম উদ্দিন সম্মেলনে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন।

এসময় তিনি বলেন, বাংলাদেশের অর্থনীতির প্রবৃদ্ধির চলমান ধারা অব্যাহত থাকলে আগামী ২০৪১ সালের মধ্যে দেশের অর্থনীতি ট্রিলিয়ন ডলারে উন্নীত হবে। 

ড. সেলিম আরও বলেন, গত এক দশকে অর্থনৈতিক ও রাজনৈতিক স্থিতিশীলতার প্রেক্ষিতে বাংলাদেশের অর্থনীতির গতি তরান্বিত হওয়া, বর্তমানে দেশের অর্থনীতি বিশ্বের ৪১তম বৃহৎ আকারে পরিণত হওয়া এবং ২০৩৫ সালের মধ্যে তা ২৫ তম অবস্থানে উপনীত হওয়ার বাস্তব সম্ভাবনার পরবর্তী সম্ভাবনা হিসেবে ২০৪১ সালে উন্নত দেশে পরিণত হওয়ার মধ্য দিয়ে এ জাতি একটি উন্নত নেশনে পরিণত হবে।

মো. ইমতিয়াজ আলম এবং প্রফেসর মমতাজ উদ্দিন আহমেদের পরিচালনায় সম্মেলনে ড. মো. মাহতাব উদ্দিন আহমেদ এবং মো. ইলিয়াস আহমেদ ও অদিতি হালদার দুটি গুরুত্বপূর্ণ প্রবন্ধ উপস্থাপন করেন।

এ সম্মেলনে অর্থ মন্ত্রণালয়ের সাবেক অতিরিক্ত সচিব ও আইসিএমএবির প্রেসিডেন্ট আব্দুর রহমান খান, প্যাসিফিক জিন্সের ব্যবস্থাপনা পরিচালক সৈয়দ মোহাম্মদ তানভীর, আইসল্যান্ড সিকিউরিটিজের চেয়ারম্যান মোহাম্মদ মহিউদ্দিন প্রমুখ বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন। শান্তা এসেট ম্যানেজমেন্টের ভাইস চেয়ারম্যান আরিফ খান এসময় মূল প্রবন্ধ উপস্থাপন করেন।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //