অর্থনীতিতে ভূরাজনীতির নেতিবাচক প্রভাব পড়ছে: এফবিসিসিআই

বর্তমান বিশ্ব ভূরাজনৈতিক প্রেক্ষাপটে সৃষ্ট অর্থনৈতিক সংকটের ফলে বাংলাদেশের সার্বিক অর্থনৈতিক কার্যক্রমে ইতিমধ্যে নেতিবাচক প্রভাব পড়তে শুরু করেছে বলে মনে করে শীর্ষ বাণিজ্য সংগঠন এফবিসিসিআই। সংগঠনটির সভাপতি মাহবুবুল আলম বলেছেন, এতে সবচেয়ে বেশি ক্ষতির সম্মুখীন হচ্ছেন দেশের ব্যবসায়ীরা।

আজ শনিবার (৯ ডিসেম্বর) রাজধানীর বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিব কনভেনশন হলে অনুষ্ঠিত ফেডারেশন অব বাংলাদেশ চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির বার্ষিক সাধারণ সভায় বক্তৃতা দেওয়ার সময় ব্যবসায়ীদের উদ্দেশে এসব কথা বলেন মাহবুবুল আলম। 

এফবিসিসিআইয়ে সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়,  এফবিসিসিআই সভাপতি বলেন, ‘রাজনীতি যার যার, অর্থনীতি সবার’ এই মূলমন্ত্র মেনে দেশের অর্থনীতিকে সমৃদ্ধির পথে এগিয়ে নিতে ব্যবসায়ী সম্প্রদায়কে ঐক্যবদ্ধ থাকতে হবে। রাজনৈতিক সহিংসতা, ভেদাভেদ ভুলে দেশের অর্থনীতিকে সামনে এগিয়ে নেওয়ার কোনো বিকল্প নেই বলেও মন্তব্য করেন তিনি।

মাহবুবুল আলম বলেন, ব্যবসায়ীরা দেশের অর্থনীতির প্রাণ। অর্থনীতিকে এগিয়ে নিতে ব্যবসায়ীরা অত্যন্ত গুরুত্বপূর্ণ ভূমিকা রাখছেন। তিনি আরও বলেন, দেশের ব্যবসায়ীরা সুষ্ঠুভাবে নিজ নিজ ব্যবসা পরিচালনা করতে চান। দেশের ব্যবসা, বাণিজ্য এবং বিনিয়োগ সম্প্রসারণের জন্য ব্যবসাবান্ধব পরিবেশ খুবই জরুরি।

দেশের ব্যবসা-বাণিজ্য এবং অর্থনীতির চাকা সচল রাখতে রাজনৈতিক দলগুলোকে জাতীয় নির্বাচন সামনে রেখে ‘অসহিষ্ণু কর্মকাণ্ড’ থেকে বিরত থাকার জন্যও আহ্বান জানান এফবিসিসিআই সভাপতি।

মাহবুবুল আলম বলেন, ২০২৬ সালে উন্নয়নশীল দেশ থেকে উত্তরণ-পরবর্তী চ্যালেঞ্জ মোকাবিলায় বাণিজ্য পরিবেশ ও নীতিমালা আধুনিকায়ন করতে হচ্ছে। এ ক্ষেত্রে বিভিন্ন ইস্যু যেমন আন্তসীমান্ত বাণিজ্য ও সংযুক্তি, বিনিয়োগ, স্মার্ট বাংলাদেশ বিনির্মাণে বেসরকারি খাতের সুপারিশ প্রণয়ন, শুল্ক ও করব্যবস্থা, অবকাঠামো, সাপ্লাই চেইন ও লজিস্টিক সাপোর্ট, জ্বালানি, জলবায়ু পরিবর্তনের প্রভাব, চতুর্থ শিল্পবিপ্লব, টেকনিক্যাল এবং ভোকেশনাল ও কারিগরি শিক্ষা- এসব বিষয়ে সুনির্দিষ্টভাবে বেসরকারি খাতের অবস্থান এবং সুপারিশমালা নীতিনির্ধারণী পর্যায়ে তুলে ধরা জরুরি।

সভায় অন্যান্যের মধ্যে সংগঠনের সিনিয়র সহসভাপতি মো. আমিন হেলালী, সহসভাপতি খায়রুল হুদা চপল, মোহাম্মদ আনোয়ার সাদাত সরকার, ড. যশোদা জীবন দেবনাথ, শমী কায়সার, রাশেদুল হোসেন চৌধুরী, মো. মুনির হোসেন, পরিচালকবৃন্দ এবং এফবিসিসিআইয়ের সাধারণ পরিষদের সদস্যরা উপস্থিত ছিলেন।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //