চট্টগ্রাম বন্দরে এসেছে ২২৬ টন পেঁয়াজ

চট্টগ্রাম সমুদ্রবন্দর দিয়ে গত দুই দিনে চীন ও পাকিস্তান থেকে আমদানি করা ২২৬ টন পেঁয়াজ এসেছে। চলতি বছরের জুলাই থেকে সোমবার পর্যন্ত চট্টগ্রাম বন্দর দিয়ে পেঁয়াজ খালাস হয়েছে মোট ২ হাজার ৬৪৫ টন।

এসব পেঁয়াজ খালাসের জন্য ইতোমধ্যে ছাড়পত্রও দিয়েছে সমুদ্রবন্দরের উদ্ভিদ সংগনিরোধ বিভাগ। এতে এসব পেঁয়াজ বন্দর থেকে ছাড় করতে পারবেন আমদানিকারকরা বলে জানিয়েছেন এ কেন্দ্রের উপ-পরিচালক মোহাম্মদ শাহ আলম।

তিনি জানান, আজ সোমবার (১১ ডিসেম্বর) পাকিস্তান থেকে ৫৮ টন এবং গতকাল রবিবার (১০ ডিসেম্বর) চীন থেকে ১৬৮ টন পেঁয়াজ বন্দরে এসে পৌঁছেছে।

জাহাজে করে উদ্ভিদজাত কোনো পণ্য এসে পৌঁছালে বন্দরে থাকা সংগনিরোধ বিভাগের কেন্দ্রে এগুলো ছাড় করতে সনদের জন্য আবেদন করা হয়।

এ দুই চালানের আমদানিকারক আবেদন করে সনদও পেয়েছেন জানিয়ে শাহ আলম বলেন, আমরা বন্দরে পরিদর্শন করে কোনো ধরণের পোকামাকড় ও রোগবালাই আছে কি না তা যাচাই করে ছাড়পত্র দিয়ে থাকি। এ দুইটি চালানের ছাড়পত্র দেওয়া হয়েছে। এখন তারা যেকোনো সময় পেঁয়াজ খালাস করতে পারবেন।

এর আগে চলতি বছরের জুলাই থেকে গত সপ্তাহ পর্যন্ত ২ হাজার ৪১৯ টন পেঁয়াজ বিভিন্ন দেশ থেকে সমুদ্রপথে চট্টগ্রাম বন্দরে এসেছিলো বলে জানান তিনি।

চট্টগ্রাম বন্দরে মূলত চীন, পাকিস্তান, মিসর ও তুরস্ক থেকে সাগর পথে পেঁয়াজ আসে।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //