এবারের বাণিজ্য মেলায় মিলবে যেসব সুবিধা

ঢাকা আন্তর্জাতিক বাণিজ্য মেলা ২০২৪-এর পর্দা উঠেছে। আজ রবিবার (২১ জানুয়ারি) দুপুরে মেলার উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। রাজধানীর রূপগঞ্জের পূর্বাচল উপশহরে এটি চলবে মাসব্যাপী। বাণিজ্য মন্ত্রণালয় এবং রপ্তানি উন্নয়ন ব্যুরো (ইপিবি) যৌথভাবে এই মেলার আয়োজন করেছে।

ইতিমধ্যে প্রবেশের টিকিটের মূল্য নির্ধারণ করা হয়েছে। প্রাপ্ত বয়স্কদের জন্য ধরা হয়েছে ৫০ টাকা। আর শিশুদের জন্য ধার্য করা হয়েছে ২৫ টাকা। তবে নিজেদের কার্ড দেখিয়ে বিনামূল্যে মেলায় প্রবেশ করতে পারবেন বীর মুক্তিযোদ্ধা ও প্রতিবন্ধীরা। মেলার কাউন্টার ছাড়া অনলাইনে টিকিট পাওয়া যাবে। এছাড়া বিকাশের মাধ্যমে ডিসকাউন্টেও তা মিলবে। 

বরাবরের মতো এবার মেলা চলবে সকাল ১০টা থেকে রাত ৯টা পর্যন্ত। তবে সাপ্তাহিক ছুটির দিন রাত ১০টা পর্যন্ত উপভোগ করতে পারবেন দর্শনার্থীরা। তাদের যাতায়াতের সুবিধার্থে মেট্রোরেল ও এলিভেটেড এক্সপ্রেসওয়ের সঙ্গে সংযুক্ত করতে ফার্মগেট থেকে বাসের ব্যবস্থা করা হয়েছে। এছাড়া ফার্মগেট ও কুড়িল বিশ্বরোড থেকে মেলা প্রাঙ্গণ পর্যন্ত বিআরটিসি বাস চলাচল করবে।

এবারের ঢাকা আন্তর্জাতিক বাণিজ্য মেলায় তুরস্ক, ভারত, পাকিস্তান, সিঙ্গাপুর, হংকং এবং ইরানের কোম্পানিগুলো পণ্য প্রদর্শন করবে। তবে দেশীয় পণ্য প্রদর্শিত হবে বেশি। যেকোনো স্থানীয় উদ্যোক্তা এতে অংশগ্রহণ করতে পারবেন। 

এবার বিদেশি কোম্পানির ১৬-১৮টি প্যাভিলিয়নসহ ৩৫১টি স্টল রয়েছে। এছাড়া বিভিন্ন ক্যাটাগরির ১৫টি খাবারের স্টল থাকবে। যেখানে ৫০০ জন বসতে পারবেন। থাকছে কড়া নিরাপত্তা ব্যবস্থা। 

তাছাড়া থাকছে একটি প্রার্থনা কক্ষ, শিশুদের খেলার জায়গা, মিডিয়া কর্নার, অফিস কক্ষ, মেডিকেল কক্ষ, কর্মকর্তাদের জন্য অতিথি কক্ষ ও বিপণী বিতান। পার্কিং এলাকায় ৫০০টি যানবাহন রাখার সুবিধা আছে। মেলায় নানা পণ্যে ছাড় ঘোষণা করা হতে পারে। মূলত অধিক দর্শনার্থী টানতে এসব উদ্যোগ নেয়া হয়েছে।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //