কাটেনি গ্যাস সংকট, শিল্পাঞ্চলেও ভোগান্তি

গ্যাস সরবরাহ বিঘ্নের কারণে চট্টগ্রামে ভোগান্তির শেষ হয়নি। এলএনজি টার্মিনাল থেকে গ্যাস সরবরাহ শুরু হলেও, পরিস্থিতি এখনো স্বাভাবিক নয়। অনেক বাসা বাড়িতে এখনো চুলা জ্বলছে না, সিএনজি স্টেশনে গ্যাস পাচ্ছে না যানবাহন। এদিকে, নারায়ণগঞ্জ-গাজীপুর শিল্পাঞ্চলেও গ্যাস সরবরাহ ব্যাহত হওয়ার প্রভাব পড়ছে কারখানায়।

কক্সবাজারের মহেশখালীতে ভাসমান তরলীকৃত প্রাকৃতিক গ্যাস (এলএনজি) টার্মিনাল থেকে ২৪ ঘণ্টা পর গ্যাসের আংশিক সরবরাহ শুরু হলেও দেশের পূর্বাঞ্চলে সংকট কাটেনি। দিনভর ছিল দুর্ভোগ। অনেক এলাকায় গ্যাসের চুলা জ্বলেনি। কিছু এলাকায় জ্বলেছে মিটমিট করে। আর সিএনজি ফিলিং স্টেশনে গাড়ির লাইন গত শুক্রবারের তুলনায় আরও লম্বা হয়েছে। গত বৃহস্পতিবার রাত ১০টার দিকে কারিগরি ত্রুটির কারণে এলএনজি টার্মিনালে গ্যাস সরবরাহ বন্ধ হয়ে যাওয়ার পর পূর্বাঞ্চলে বিপর্যয় নেমে আসে। গত শুক্রবার রাত সাড়ে ১০টার দিকে টার্মিনালে ত্রুটি সারিয়ে সরবরাহ শুরু হয়। দুই থেকে তিন ঘণ্টা পর গ্রাহকের কাছে গ্যাস পৌঁছায়। কিন্তু সঞ্চালন লাইনে চাপ ছিল একেবারে কম। সিএনজি স্টেশনগুলোতেও গ্যাসের অপেক্ষায় যানবাহন। গ্যাস আসলেও তাতে চাহিদার সংকুলনা হচ্ছে না।

এদিকে, নারায়ণগঞ্জের বিভিন্ন এলাকায়ও গ্যাস সরবরাহ কম। অনেক আবাসিক এলাকায় সিলিন্ডার গ্যাস বা কেরোসিনের চুল জ্বালিয়ে রান্না কাজ সারছেন বাসিন্দা। এছাড়া গ্যাস সংকটের কারণে কলকারখানায় ব্যহত হচ্ছে উৎপাদন।

গাজীপুরের শিল্পাঞ্চলে গ্যাস সংকটের কারণে টঙ্গী, বোর্ডবাজার,কোনাবাড়ি, কাশিমপুর,কালিয়াকৈর ও শ্রীপুরের বিভিন্ন এলাকার বেশিরভাগ কারখানায় প্রভাব পড়েছে। কর্তৃপক্ষের কাছে দ্রুত সমাধানের দাবি জানিয়েছেন আবাসিক ও শিল্প গ্যাস ব্যবহারকারীরা।

বিকেএমইএ’র নির্বাহী সভাপতি মোহাম্মদ হাতেম বলেন, গ্যাস সংকটের স্থায়ী সমাধান না হলে বিরুপ প্রভাব বাড়বে শিল্প এলাকায়।ক্ষতির আশংকা করেন অর্থনীতির।

এদিকে, দু’একদিনের মধ্যে গ্যাসের সংকট কমবে বলে আশা প্রকাশ করেছেন বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ বিপু। রবিবার (২১ জানুয়ারি) সচিবালয়ে নিজ মন্ত্রণালয়ের সভাকক্ষে এক সংবাদ সম্মেলনে তিনি বলেন, ঢাকা ও চট্টগ্রামের গ্যাস-সংকট আগামী দু’একদিনের মধ্যে কমে যাবে।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //