বিশ্ববাজারে কমল সোনার দাম

সুখবর আসছে সোনার দামে। বিশ্ববাজারে আবারও কমেছে সোনার দাম। যুক্তরাষ্ট্রের মুদ্রা ডলারের মান শক্তিশালী হওয়ায় সোনার দাম কমেছে বলে জানা গেছে। বার্তা সংস্থা রয়টার্সের এক প্রতিবেদনে এসব তথ্য পাওয়া গেছে।

আজ সোমবার (১২ ফেব্রুয়ারি) স্পট মার্কেটে বৈশ্বিক বেঞ্চমার্ক সোনার দাম নিম্নমুখী হয়েছে শূন্য দশমিক ২ শতাংশ। প্রতি আউন্সের মূল্য স্থির হয়েছে ২০২০ ডলার ০১ সেন্টে। আগের কর্মদিবসে (শুক্রবার) যা ছিল ২০২৩ ডলার।

প্রতিবেদনে বলা হয়েছে, আলোচ্য কার্যদিবসে ফিউচার মার্কেটে যুক্তরাষ্ট্রের বেঞ্চমার্ক সোনার দর নিম্নমুখী হয়েছে শূন্য দশমিক ২ শতাংশ। আউন্সপ্রতি দাম নিষ্পত্তি হয়েছে ২০৩৪ ডলারে। আগের কর্মদিবসে (শুক্রবার) যা ছিল ২০৩৮ ডলার। এর আগেও উভয় বেঞ্চমার্কের দাম কমেছিল।

ইতিমধ্যে ডলার সূচক ঊর্ধ্বমুখী হয়েছে শূন্য দশমিক ১ শতাংশ। পরিপ্রেক্ষিতে অন্যান্য বিদেশি মুদ্রা ধারণকারীদের কাছে সোনার চাহিদা কমেছে।

আর্থিক প্রতিষ্ঠান এক্সিনিটি গ্রুপের প্রধান বাজার বিশ্লেষক হ্যান ত্যান বলেন, সুদের হার নিয়ে ফেড কি সিদ্ধান্ত নেয়, সেদিকে তীক্ষ্ণ দৃষ্টি দিচ্ছেন বিনিয়োগকারীরা। ফলে বুলিয়ন বাজার আকর্ষণ হারিয়েছে। যে কারণে সাম্প্রতিক দিনগুলোতে স্বর্ণের দাম কমেছে।

সূত্র- রয়টার্স

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //