রোজায় বিএসটিআই সনদ ছাড়া যেসব পণ্য বেচা যাবে না

প্রতি বছর রোজায় কিছু অসাধু ব্যবসায়ী ইফতার ও সেহরীতে বহুল ব্যবহৃত পণ্যগুলোর গুণগত মানসনদ ছাড়াই অবৈধভাবে বিক্রি করেন। এতে স্বাস্থ্যঝুঁকিতে পড়েন সাধারণ মানুষ। এসব পণ্য বিক্রির ক্ষেত্রে সতর্ক করেছে বাংলাদেশ স্ট্যান্ডার্ডস অ্যান্ড টেস্টিং ইনস্টিটিউশন (বিএসটিআই)।

এক বিজ্ঞপ্তিতে বিএসটিআই জানিয়েছে, বিএসটিআইয়ের গুণগত মানসনদ (সিএম লাইসেন্স) ছাড়া ২৭৩টি পণ্যের বিক্রি-বিতরণ ও বাণিজ্যিক বিজ্ঞাপন প্রচার নিষিদ্ধ করা হয়েছে। এসব পণ্যের মধ্যে রয়েছে, রোজায় ইফতার ও সেহরীতে বহুল ব্যবহৃত সফট ড্রিংকস পাউডার, ফ্রুট সিরাপ, ফ্রুট জুস, ঘি, লাচ্ছা সেমাই, মুড়ি, নুডুলস, পাস্তুরিত তরল দুধ, ভোজ্যতেল, প্যাকেজড ড্রিংকিং ওয়াটার/মিনারেল ওয়াটার, কার্বোনেটেড বেভারেজ, আইসক্রিম।

বিজ্ঞপ্তিতে বিএসটিআই এর অনুমোদন ব্যতীত এসব খাদ্য ও পানীয় দ্রব্য বিক্রি, বিতরণ, সংরক্ষণ ও পরিবহন থেকে বিরত থাকার জন্য সংশ্লিষ্ট সকলকে অনুরোধ করা হয়েছে।

বিএসটিআই বলছে, রোজায় কিছু অসাধু ব্যবসায়ী এসব খাদ্যপণ্যের সিএম লাইসেন্স না নিয়েই অবৈধভাবে বিক্রি করে থাকে, যা দণ্ডনীয় অপরাধ। বিএসটিআই এর ভ্রাম্যমাণ আদালত ও নজরদারি কার্যক্রম অব্যাহত আছে। রোজা উপলক্ষে এ কার্যক্রম আরও জোরদার করা হবে।

এসব বিষয়ে কোনো তথ্য অথবা অভিযোগ থাকলে তা সরাসরি বিএসটিআই এর সকল বিভাগীয় বা জেলা অফিসের ওয়ানস্টপ সার্ভিস সেন্টার অথবা হটলাইন নম্বর ১৬১১৯ অথবা ই-মেইল ([email protected])-এ জানানোর অনুরোধ করা হয়েছে।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //