সহনশীল কর ও দীর্ঘমেয়াদি নীতি চান ব্যবসায়ীরা

আগামী জাতীয় বাজেটে করের বোঝা সহনশীল রাখার আহ্বান জানিয়েছেন ব্যবসায়ী নেতারা। পাশাপাশি ব্যবসা, বাণিজ্য ও বিনিয়োগ সংক্রান্ত সিদ্ধান্ত নেওয়ার সুবিধার্থে দীর্ঘমেয়াদি করনীতি প্রণয়নে সরকারের দৃষ্টি আকর্ষণ করেছেন তারা।

দেশের শীর্ষ বাণিজ্য সংগঠন দি ফেডারেশন অব বাংলাদেশ চেম্বার্স অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি’র (এফবিসিসিআই) স্ট্যান্ডিং কমিটি অন ইনকাম ট্যাক্সের প্রথম সভায় ব্যবসায়ীরা এই আহ্বান জানান। বৃহস্পতিবার (১৫ ফেব্রুয়ারি) বিকেলে এফবিসিসিআই এর মতিঝিল কার্যালয়ে এই সভা অনুষ্ঠিত হয়। এতে সভাপতিত্ব করেন কমিটির ডিরেক্টর ইনচার্জ এবং এফবিসিসিআই’র পরিচালক তপন কুমার মজুমদার।

আজ শুক্রবার (১৬ ফেব্রুয়ারি) এক প্রেস বিজ্ঞপ্তিতে এই তথ্য জানানো হয়।

সভায় ব্যবসায়ীরা বলেন, সরকারের রাজস্ব আয় বৃদ্ধিতে ব্যবসায়ীরা যথাযথভাবে কর প্রদান করে সহযোগিতা করতে প্রস্তুত। কিন্তু সেই কর যেন ব্যবসায়ীদের জন্য বোঝা না হয়। তাহলে ব্যবসা-বাণিজ্য নিরুৎসাহিত হবে।

আগামী জাতীয় বাজেট থেকে উৎসে কর এবং ন্যূনতম করের খাত ধাপে ধাপে কমিয়ে আনা; সরকারি ও বেসরকারি খাতে করদায়ের অসমতা হ্রাস; আইন অনুযায়ী ৬০ দিনের মধ্যে কর রিফান্ড করা; ট্যাক্স, ভ্যাট ও কাস্টমস প্রশাসনের মধ্যে সমন্বয় করা এবং অটোমেশন বাস্তবায়ন; এনবিআরের রিসার্চ অ্যান্ড ডেভেলপমেন্ট বিভাগকে শক্তিশালীকরণ; এবং কর প্রদানকে উৎসাহিত করতে করদাতাদের যথাযথ মূল্যায়নসহ বেশকিছু বিষয়ে সুপারিশ উপস্থাপন করেন স্ট্যান্ডিং কমিটির সদস্যরা।

সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন এফবিসিসিআই’র সিনিয়র সহ-সভাপতি মো. আমিন হেলালী। তিনি বলেন, ভ্যাট, ট্যাক্স ও কাস্টমস বর্তমানে ব্যবসায়ীদের রক্তক্ষরণের জায়গা। এসব নিয়ে গুরুত্বের সঙ্গে কাজ করছে এফবিসিসিআই। সরকারের নীতি সহায়তা পেতে হলে সব অংশীজনকে সঙ্গে নিয়ে সমন্বিতভাবে খাতভিত্তিক সুপারিশমালা প্রস্তুত করে সরকারের কাছে উপস্থাপনের পরামর্শ দেন তিনি। পাশাপাশি সরকারের রাজস্ব আহরণ কীভাবে আরও বাড়ানো যায়, সে বিষয়েও ব্যবসায়ী সম্প্রদায়ের পরামর্শও চান।

কমিটির চেয়ারম্যান এবং আইসিএবি'র সাবেক সভাপতি মোহাম্মদ হুমায়ুন কবীর বলেন, আমরাও চাই সরকারের রাজস্ব বাড়ুক। কিন্তু সেটি যেন যৌক্তিক হয়। সেটি যেন ব্যবসায়ীদের আয় থেকে যায়, বোঝা না হয়।

ব্যবসায়ী সম্প্রদায় ও এনবিআরের মধ্যে সুসম্পর্ক জোরদারের ওপর গুরুত্ব দেন কমিটির ডিরেক্টর ইনচার্জ এবং এফবিসিসিআই এর পরিচালক তপন কুমার মজুমদার। তিনি বলেন, আমরা এনবিআরের সক্রিয় সহযোগী হিসেবে কাজ করতে চাই।

সভায় অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন এফবিসিসিআই এর সহ-সভাপতি মো. মুনির হোসেন, পরিচালক হাফেজ হাজী হারুন অর রশীদ, আলহাজ আজিজুল হক, কাওসার আহমেদ, মো. আমির হোসেন নূরানী, সৈয়দ মো. বখতিয়ার, এফবিসিসিআই এর প্যানেল উপদেষ্টা ও স্নেহাশিস মাহমুদ অ্যান্ড কোম্পানির পার্টনার স্নেহাশিস বড়ুয়া, ড. বিএম দুলালসহ বিশিষ্ট ব্যবসায়ীরা, স্ট্যান্ডিং কমিটির কো-চেয়ারম্যান ও সদস্যরা।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //